সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪°সে
সর্বশেষ:
তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস পরিচালনায় নতুন নির্দেশনা রাইসিকে বহনকারী হেলিকপ্টারে কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি তৃতীয় বারের মত প্যাটারসন সিটির কাউন্সিলম্যান নির্বাচিত শাহীন খালিক সিলেট-কক্সবাজার রুটে নতুন ট্রেন সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা

ভারতকে ১০৫টি পুরাকীর্তি ফেরত দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক :
ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি জানিয়েছেন, ভারতের বিক্রি হওয়া বা চুরি হওয়া উল্লেখযোগ্য পুরার্কীতি নয়া দিল্লিকে ফেরত দিতে কাজ করছে ওয়াশিংটন। এ সময় বিশ্বব্যাপী ভারতীয় শিল্পের ঐতিহাসিক গুরুত্বের বিষয়টিও উল্লেখ করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় এ সংক্রান্ত যে চুক্তি হয়েছে, তার ভিত্তিতেই এসব পুরার্কীতি ফেরত দিচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে দ্বিতীয়-তৃতীয় থেকে ১৮ এবং ১৯ শতকের অনেক বিরল নিদর্শন রয়েছে।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই বলেছে, সোমবার নিউ ইয়র্কে এক মিডিয়া ব্রিফিংয়ে গারসেটি বলেছেন, ভারতে যে শিল্পকর্মগুলি থাকা দরকার তা ফিরিয়ে দেওয়ার বিষয়ে আমরা মার্কিন সরকারের পক্ষ থেকে কাজ করছি। এগুলো সাধারণত ভারত থেকে এসেছে; কখনও কখনও চুরি এবং অবৈধভাবে বিক্রি করা হয়েছে। এখানকার ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস হোক কিংবা মেট্রোপলিটন মিউজিয়াম- এগুলো ভারতের কাছে ফিরিয়ে দিতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফরের সময় ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই সাংস্কৃতিক সম্পত্তি বিনিমিয় চুক্তিতে সহযোগিতা করতে সম্মত হয়েছিল, যার লক্ষ্য ছিল সাংস্কৃতিক নিদর্শনগুলির অবৈধ পাচার রোধ করা। এই চুক্তিটি দুই দেশের হোমল্যান্ড সিকিউরিটি এবং আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি করবে। ফলে সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণ ও সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, চুরি যাওয়া ভারতীয় পুরাকীর্তি সারা বিশ্বের বিভিন্ন স্থান থেকে পুনরুদ্ধার করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে ভারত সরকার। এসব প্রাচীন নিদর্শন দেশের ঐতিহ্য ও সংস্কৃতির জীবন্ত প্রতীক হিসেবে অপরিসীম গুরুত্ব বহন করে বলে মনে করা হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রাইসিকে বহনকারী হেলিকপ্টারে কোনো আরোহী বেঁচে নেই
রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি
সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা
হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর
মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার
ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন

আরও খবর