বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.৬২°সে
সর্বশেষ:
নিউইয়র্কে বাংলাদেশি খুনের ঘটনায় ন্যায়বিচার নিয়ে সংশয়ে পরিবার দিল্লির ৪ হাসপাতালে বোমা হামলার হুমকি ডলার সংকটের কারণে বাংলাদেশে বিনিয়োগের লভ্যাংশ নিতে পারছে না যুক্তরাষ্ট্র সুশীল সমাজের সঙ্গে বৈঠক, কী বার্তা দিলেন ডোনাল্ড লু ২৩ নাবিক নিয়ে ফিরল এমভি আবদুল্লাহ,ফুলেল শুভেচ্ছায় নাবিকদের বরণ।।ঈদের আনন্দ নাবিক পরিবারে যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে বাংলাদেশী যুবকের নামে বিমানবন্দরে ‘বেঞ্চ ওয়ারেন্ট’ ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ, যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার নিউজার্সী রাজ্যের পেটারসন সিটির ২ নং ওয়ার্ড নির্বাচনে বাংলাদেশী কমিউনিটিদের মধ্যে সরগমর আদালতে ক্ষমা চাইলেন বিএনপি নেতা আলাল সাড়ে ৫ মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি, দাম বেশি ‘জনপ্রিয়তা’ কাজে লাগিয়ে তনির প্রতারণা, ক্ষোভে ফুঁসছে নেটিজেন আজ প্যাটারসন সিটির ওয়ার্ড কাউন্সিল পদে নির্বাচন করছে দুই বাংলাদেশী

বিভিন্ন নদ নদী বাঁচাতে সংবাদ সম্মেলন

রংপুর প্রতিনিধি:
রংপুরে ঐতিহ্যবাহী শ্যামাসুন্দরী খাল এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। পানির প্রবাহ না থাকায় তা মশার উৎপাদন কেন্দ্রে পরিণত হয়েছে। খালের অবৈধ দখল, বর্জ্য ফেলা, যথাযথ রক্ষণাবেক্ষণের অভাব, প্রশাসনের উদাসীনতা, রাজনৈতিক সদিচ্ছার অভাবে প্রাচীন ও দীর্ঘতম এ খালটি সরু নালায় পরিণত হয়েছে। একই অবস্থা রংপুরের কেডি খাল, খোকসা ঘাঘট ও ঘাঘটের। তাই উত্তরের নদ-নদী, খাল-বিল বাঁচাতে সচেতন নাগরিকদের এগিয়ে আসার পাশাপাশি প্রশাসনের সহযোগিতা কামনা করে রবিবার দুপুরে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সংবাদ সম্মেলন করেছে।

সংবাদ সম্মেলনে তিস্তা নদী দখল করে অবৈধভাবে বিদ্যুৎ প্রকল্প নির্মাণ, বালু উত্তোলনের মাধ্যমে নদীর গতিপথ পরিবর্তন, ভাঙন প্রবণতা বৃদ্ধিসহ প্রাণ-প্রকৃতিকে হুমকির মুখে ফেলার প্রতিবাদ জানিয়ে বলা হয় তিস্তা নদীর জমি অবৈধভাবে দখল করে বাইশ পুকুরে প্রকল্প গড়ে তোলা হয়েছে। এসব প্রকল্পের জমি উন্নয়নের জন্য নদীর বালু উত্তোলন করা হচ্ছে। এতে করে নদীর গতিপথ পরিবর্তন হয়ে যাচ্ছে। নদীর ভাঙন তীব্রতর হচ্ছে। অবৈধ বালু উত্তোলন বন্ধসহ টেকসই পরিবেশ বান্ধব উপায়ে ভাঙন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি আহবান জানানো হয়।
বাপার যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম ফরিদ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন। সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা’র সভাপতি অধ্যাপক নুর মোঃ তালুকদার, সাধারণ সম্পাদক আলমগীর কবির, রংপুর জেলা সমন্বয়ক সারোয়ার জামিল, সংগঠক রশিদুস সুলতান বাবলু উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ডলার সংকটের কারণে বাংলাদেশে বিনিয়োগের লভ্যাংশ নিতে পারছে না যুক্তরাষ্ট্র
সুশীল সমাজের সঙ্গে বৈঠক, কী বার্তা দিলেন ডোনাল্ড লু
২৩ নাবিক নিয়ে ফিরল এমভি আবদুল্লাহ,ফুলেল শুভেচ্ছায় নাবিকদের বরণ।।ঈদের আনন্দ নাবিক পরিবারে
আদালতে ক্ষমা চাইলেন বিএনপি নেতা আলাল
সাড়ে ৫ মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি, দাম বেশি
‘জনপ্রিয়তা’ কাজে লাগিয়ে তনির প্রতারণা, ক্ষোভে ফুঁসছে নেটিজেন

আরও খবর