সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩.০৯°সে
সর্বশেষ:
তৃতীয় বারের মত প্যাটারসন সিটির কাউন্সিলম্যান নির্বাচিত শাহীন খালিক সিলেট-কক্সবাজার রুটে নতুন ট্রেন সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা নিউজার্সিতে বাংলাদেশি বংশোদ্ভূত ফাবিহা কৃতিত্বের সহিত নার্সিং গ্রাজুয়েশন সম্পন্ন সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী

বাংলাদেশে একদফার নামে বিএনপির জ্বালাও-পোড়ায়ে যুক্তরাষ্ট্র অসন্তুষ্ট : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক:
বাংলাদেশে একদফা দাবিতে আন্দোলনের নামে বিএনপি যে জ্বালাও-পোড়াও করছে তাতে যুক্তরাষ্ট্র অসন্তুষ্ট বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশ বিদেশি কোনো চাপে নেই, তবে নিজেদের মধ্যেই সুষ্ঠু নির্বাচন করার চাপ আছে। গণতন্ত্রের নিজস্ব মূল্যবোধের জন্যই সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নিজস্ব চাপের মধ্যে রয়েছে।

তিনি বলেন, সরকার অবাধ, সুষ্ঠু ও অহিংস নির্বাচন করতে চায়, বিদেশি দেশগুলো তা সমর্থন করছে। এখন চ্যালেঞ্জ আরও বেশি ভোটার আনা।

তিনি বলেন, বহির্বিশ্ব চায় একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন। তারা এরসঙ্গে যুক্ত করেছে কোনো সংঘাত যেন না হয় নয়। সরকারও চায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এ ব্যাপারে তারা প্রতিজ্ঞাবদ্ধ। সুতরাং সরকার বাইরের কোনো চাপে নেই, নিজেদের চাপে আছে।

নিজেদের চাপের ব্যাখ্যায় ড. মোমেন বলেন, তারা নিজেদের মূল্যবোধকে উৎসাহিত করেন। জনগণের প্রতি সরকারের বিশ্বাস রয়েছে, তাদের রায়টা তারা চান বহু লোক নির্বাচনের সময় কেন্দ্রে গিয়ে ভোট দেবে- এগুলোই তাদের চ্যালেঞ্জ। অন্য কোনো চ্যালেঞ্জ নেই।

বিএনপি দাবি করছে, যুক্তরাষ্ট্র এ ধরনের নির্বাচন চায় না, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি দাবি করলে ওদের জিজ্ঞেস করা উচিত। কিন্তু বিএনপি যে কাজগুলো করেছে, আমেরিকা তাতে সন্তুষ্ট নয়-এমনটাই মনে করেন পররাষ্ট্রমন্ত্রী। কারণ হিসেবে তিনি বলেন, আমেরিকাও জ্বালাও-পোড়াও চায় না। আমেরিকা সন্ত্রাসী তৎপরতা চায় না। সুতরাং তার ধারণা, আমেরিকা বিএনপির প্রতি যথেষ্ঠ অসন্তুষ্ট।

তিনি বলেন, গণতান্ত্রিক ধারণা, তা বিএনপির কাছ থেকে যুক্তরাষ্ট্র পায়নি। আমেরিকা গণতন্ত্রে বিশ্বাস করে, বাংলাদেশও গণতন্ত্রে বিশ্বাস করে। দুই দেশের মানসিকভাবে কোনো তফাৎ নেই-এমন মন্তব্য করেন তিনি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সিলেট-কক্সবাজার রুটে নতুন ট্রেন সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন
সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা
হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি
আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন
মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার

আরও খবর