রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.১৭°সে
সর্বশেষ:
আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া

বরিশালে ৩ দিনের কৃষক প্রশিক্ষণ

বরিশাল প্রতিনিধি:
বরিশালে লবণাক্ত কৃষি বিষয়ে ৩ দিনের কৃষক প্রশিক্ষণ শুরু হয়েছে। রবিবার প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রধান অতিথি নেদারল্যান্ড ওয়াটার পার্টনারশীপের প্রধান পরামর্শক পিটার প্রিন্স।

সারা বাংলা কৃষক সোসাইটি আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দ্যা সল্ট ডক্টরের পরিচালক ড. আরজেন ডি ভোস, একাশিরা ওয়াটারের ঊর্ধ্বতন কর্মকর্তা টিনে তে উইঙ্কেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সারা বাংলা কৃষক সোসাইটির সভাপতি রিতা ব্রহ্ম।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এশিয়ান ফার্মার্স এসোসিয়েশনের অপারেশন ম্যানেজার আমিরুল ইসলাম আমির, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বরিশালের আঞ্চলিক সমন্বকারি মোহাম্মদ আবু হানিফ, সারা বাংলা কৃষক সোসাইটির সাধারণ সম্পাদক ওবায়দুল হক ও কৃষক মো. ফজলুল হক প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ফসল আবাদে লবণাক্ততা বৈশ্বিক চ্যালেঞ্জ। এর মোকাবেলায় দরকার লবণসহিষ্ণু জাত এবং উন্নত প্রযুক্তি ব্যবহার। লবণাক্তকরণ ও খরা প্রতিরোধ, প্রশমিতকরণ এবং খাপখাইয়ে নেয়ার পরিবেশ সৃষ্টি করতে হবে। এর মাধ্যমেই উপকূলীয় অঞ্চলের মাঠ এবং উদ্যান ফসলের উৎপাদন বাড়ানো সম্ভব।

নেদারল্যান্ড ওয়াটার পার্টনারশীপ, এশিয়ান ফার্মার্স এসোসিয়েশন এবং এফএওর সহযোগিতায় অনুষ্ঠিত এই প্রশিক্ষণে বরিশাল ও রংপুর বিভাগের ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ
নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান
সমাবেশের ঘোষণা দিল বিএনপি
তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা
তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া
দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী

আরও খবর