শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.৩৬°সে
সর্বশেষ:
ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা রাবিতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যা হুমকির অভিযোগ ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের আয়োজক ব্রাজিল ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন

নিজেকে নির্দোষ দাবি করলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক:
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল বদলে দেওয়ার প্রচেষ্টার অভিযোগ আনা হয়েছে। তবে গতকাল বৃহস্পতিবার আদালতে হাজির হয়ে এই মামলায় নিজেকে তিনি নির্দোষ দাবি করেছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওয়াশিংটনের আদালতে হাজির হয়ে ম্যাজিস্ট্রেট মজিলা উপাধ্যায়ার সামনে বলেন, তাঁর বিরুদ্ধে যে চারটি অভিযোগ আনা হয়েছে সেগুলোর একটিতেও তিনি দোষী নন।

ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটনের আদালতে আরও বলেন, তাঁর বিরুদ্ধে আনা নির্বাচনী ষড়যন্ত্রের অভিযোগ মূলত মিথ্যা। এই বিষয়টির নিন্দা করে বলেছেন যে, তিনি দোষী না হওয়ার পরে একজন রাজনৈতিক প্রতিপক্ষের নিপীড়নের শিকার হয়েছেন। এর আগে, ফ্লোরিডা থেকে ওয়াশিংটনের উদ্দেশে বিমানে চড়ার আগে বলেন, ‘আমেরিকার জন্য অত্যন্ত দুঃখের দিন।’

এর আগে, গত ১ আগস্ট ট্রাম্পের বিরুদ্ধে ৪৫ পৃষ্ঠার অভিযোগনামায় মোট ৪টি অভিযোগ আনা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—মিথ্যা তথ্য দিয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে জয়ী ঘোষণা করা থেকে কংগ্রেসকে বাধা দেওয়া এবং ভোটার দেওয়া রায় থেকে তাদের বঞ্চিত করা।

মামলার কৌঁসুলিরা বলেছেন, সেসময় নির্বাচনের পর ডোনাল্ড ট্রাম্প ইচ্ছা করেই নিজের মিথ্যা দাবিকে সত্য বলে প্রচার করতে তৎকালীন ভাইস পেন্সসহ শীর্ষ ফেডারেল কর্মকর্তাদের চাপ দিয়েছিলেন। এ ছাড়া তিনি ক্যাপিটাল হিলে সহিংস হামলা চালাতে সমর্থকদের উসকে দিয়ে যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করেছেন এবং এভাবে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা করেছেন।

মঙ্গলবার ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, ‘নির্বাচনে পরাজিত হওয়ার পরও, পরাজিত প্রার্থী (ট্রাম্প) ক্ষমতা আঁকড়ে রাখতে চেয়েছিলেন। তাই ২০২০ সালের ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের দুই মাসের বেশি সময় পর তিনি এই বলে মিথ্যা ছড়িয়েছিলেন যে, নির্বাচনের ফলাফলে জালিয়াতি হয়েছে এবং প্রকৃতপক্ষে তিনিই জিতেছেন।’

নতুন এই মামলায় ট্রাম্পকে আগামী বৃহস্পতিবার ওয়াশিংটনের ফেডারেল আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ট্রাম্পের এই মামলায় বিচারক নিযুক্ত হয়েছেন মার্কিন ডিস্ট্রিক্ট জজ তানিয়া চুটকান। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষে ট্রাম্পের বিরুদ্ধে এই তদন্তের নেতৃত্ব দিচ্ছেন বিশেষ আইনজীবী জ্যাক স্মিথ। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার তিনি ওয়াশিংটন ডিসিতে ৪৫ পাতার ওই অভিযোগপত্রটি দাখিল করেন।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। এ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প। বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তাঁর সমর্থকেরা কংগ্রেস ভবনে (ক্যাপিটাল) হামলা চালান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা
ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা
১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

আরও খবর