শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১.৮৩°সে
সর্বশেষ:
হিটলারের সেনা সদরদপ্তরে মিলল হাত-পা ছাড়া ৫ কঙ্কাল ‘খামারি অ্যাপস ব্যবহারে কমবে খরচ, বাড়বে ফসলের উৎপাদন’ বিলুপ্ত হবে স্মার্টফোন, দাবি গবেষকদের যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গ্রেফতার ২২০০ ছাড়াল লংগদু প্রেস ক্লাবের সেক্রেটারি সাংবাদিক ওমর ফারুক মুছা আর নেই বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ‍উপলক্ষ্যে কুমিল্লার ৭ সাংবাদিককে ফুলের মালা পড়িয়ে সম্মননা প্রদান কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান

নিউজিল্যান্ডে সিরিজ জয়ের হাতছানি টাইগারদের

স্পোর্টস ডেস্ক :
নেপিয়ার থেকে মাউন্ট মঙ্গানুইয়ের দূরত্ব ২৮৮ কিলোমিটার। দুটি শহর ভিন্ন দুটি উপসাগরের তীরে অবস্থিত। নেপিয়ার শহরের পাশে হক’স বে উপসাগর। মাউন্ট মঙ্গানুই শহর প্লেন্টি উপসাগরের তীরে।

সৌন্দর্যে ভরা এ দুটি শহর বাংলাদেশকে দুহাত ভরে দিয়েছে। বাংলাদেশও এ দুটি শহরকে কখনও ভুলতে পারবে না। নেপিয়ার জয় করে বাংলাদেশ দল মাউন্ট মঙ্গানুইয়ে পৌঁছেছে। সেখানেই নিউজিল্যান্ডকে প্রথমবার কোনো ফরম্যাটে হারিয়েছিল বাংলাদেশ।

গত বছর জানুয়ারিতে ঐতিহাসিক টেস্ট জয় পেয়েছিল বাংলাদেশ ওই শহরেই। আগের দিন নেপিয়ারে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ জয়ের পর বৃহস্পতিবার মাউন্ট মঙ্গানুইয়ে পৌঁছে দুদল।

শুক্রবার সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবেন নাজমুল হোসেনরা। যেটি হবে বাংলাদেশের জন্য আরেক ‘প্রথম’। বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে শুরু হওয়া ম্যাচ দেখা যাবে গ্রিন টিভি, নাগরিক টেলিভিশনে।

নেপিয়ারে টানা দুটি শেষ ওডিআই ও প্রথম টি-টোয়েন্টি জয়ে বাংলাদেশের আত্মবিশ্বাস যেন আকাশ ছুঁতে চাইছে। শেষ ওয়ানডেতে জয়ের পর তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের হারিয়েছে তারা প্রথমবারের মতো। কিউইদের মাঠে এই ম্যাচে তিন ফরম্যাটেই জয়ের বৃত্ত পূরণ করেছে টাইগাররা।

এবার আরেকটি ‘প্রথমের’ হাতছানি বাংলাদেশের সামনে। জিতলে নিউজিল্যান্ডে যে কোনো ফরম্যাটে এটি হবে বাংলাদেশের প্রথম সিরিজ জয়। দুই টি-টোয়েন্টি মধ্যে বিশ্রামের সুযোগ নেই। আজও হয়নি অনুশীলনও। হোটেলেই কেটেছে সময়।

সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাস বলেন, ‘বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে সিরিজ জয়ের এটি বড় সুযোগ। ছেলেদের একই উদ্যম নিয়ে মাঠে নামতে হবে। সামনে কী হবে, সেটি আমাদের হাতে নেই। বর্তমান নিয়েই ভাবছি সবাই। তবে সেরা ফল পাওয়ার আশা করতেই পারি। আমরা বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে নামছি।’

নেপিয়ারে দুই জয়েই অবদান ছিল বোলারদের। শেষ ওয়ানডে জয়ে দাপট দেখিয়েছিলেন পেসাররা। স্বাগতিকদের মাত্র ৯৮ রানে অলআউট করে টাইগাররা জয় তুলে নেয় নয় উইকেটে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পেসারদের সঙ্গে স্পিনাররাও অবদান রেখেছেন।

বাংলাদেশের সুখস্মৃতির শহরে আরও একবার ক্ষুরধার দলীয় পারফরম্যান্সের অপেক্ষায় নাজমুলরা। প্রথম টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিকরা এক রানেই তিন উইকেট হারায়। এরপর জেমি নিশামের দৃঢ়তায় ১৩৪ রানের লড়াইয়ের পুঁজি পায় তারা। সহজে না হলেও ব্যাটাররা শেষ পর্যন্ত এই রান টপকে জয় এনে দেন বাংলাদেশকে। ম্যাচে সর্বোচ্চ ৪৮ রান করা জেমি নিশাম জানিয়েছিলেন, এই হার হজম করা কঠিন। তবে বাংলাদেশকে প্রশংসায় ভাসান তিনি।

প্রথম ম্যাচে কিপটে বোলিংয়ে ১৪ রানে দুট উইকেটের পর অপরাজিত ১৯ রানের ইনিংসে ম্যাচসেরার পুরস্কার জেতেন মেহেদী হাসান। নিউজিল্যান্ডে সাদা বলের দুই সিরিজ খেলতে যাওয়ার আগে জয়ের অপেক্ষা ঘোচানোর প্রত্যয় জানিয়েছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল।

ওয়ানডে সিরিজে সেটা না পারলেও টি ২০তে দারুণ সম্ভাবনার সামনে তারা। মাঠ ভিন্ন হলেও জয়ী দলের কম্বিনেশন নিয়েই দ্বিতীয় টি-টোয়েন্টিতে নামতে পারেন নাজমুলরা। একাদশে পরিবর্তনের সম্ভাবনা ক্ষীণ। ইনজুরি ও অন্য কারণে এই সফরে সিনিয়র ক্রিকেটাররা নেই বললেই চলে।

ওয়ানডেতে সিনিয়রদের মধ্যে একমাত্র ছিলেন মুশফিকুর রহিম। দলটি যা করেছে, আগে তা কেউই করে দেখাতে পারেনি। এবার আরও একটি ঐতিহাসিক সাফল্যের সম্ভাবনায় মাঠে নামবে বাংলাদেশ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা
টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল
জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ
ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা আজ অংশ নিচ্ছে দেড় শতাধিক বলী
শ্বাসরুদ্ধকর রোমাঞ্চকর ম্যাচে মাত্র ১ রানে হারল কোহলিরা
আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের

আরও খবর