শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৪২°সে
সর্বশেষ:
ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ হবিগঞ্জে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ গোল্ডেন মনির খালাস: আদালত বলছেন, মামলা সাজানো, তাঁর অস্ত্র বৈধ তাহিরপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক ভাবে আফতাব উদ্দিনের প্রচার প্রচারনা শুরু ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা আজ অংশ নিচ্ছে দেড় শতাধিক বলী

নিউজার্সিতে সেতু বা টানেলে বাড়লো টোল, ক্ষোভ গাড়িচালকদের

অনলাইন ডেস্ক:

নিউইয়র্ক থেকে নিউ জার্সিতে সেতু বা টানেলে করে যাতায়াত করতে গত জানুয়ারি থেকে বাড়তি টোল গুনতে হচ্ছে গাড়িচালকদের। যার ফলে বাড়তি খরচের মুখোমুখি হতে হচ্ছে তাদের। বছর বছর এমন টোল বৃদ্ধিতে সন্তুষ্ট না হলেও কর্তৃপক্ষের নির্দেশনা না মেনে কোন উপায় নেই বলে মন্তব্য করছেন গাড়িচালকরা।

জানা গেছে,  পোর্ট অথরিটি বোর্ড অব কমিশনারস ২০২৪ সালে এজেন্সির ৯ দশমিক ৩ বিলিয়ন ডলার বাজেট অনুমোদন করেছে। যার মধ্যে রয়েছে ৩ দশমিক ৯ বিলিয়ন ডলার পরিচালন ব্যয়, ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার মূলধন ব্যয় এবং ১ দশমিক ৮ বিলিয়ন ডলার ঋণ পরিষেবা ও বিলম্বিত ব্যয়ে। আর এসব ব্যায় নির্বাহ করতে গোয়েথালস ব্রিজ, বেয়ন ব্রিজ এবং আউটারব্রিজ ক্রসিং অথবা হাডসন নদীর তলদেশে হল্যান্ড বা লিংকন টানেলসহ এজেন্সির ৬টি আন্তঃরাজ্য ক্রসিং-এ টোল বৃদ্ধির সিদ্ধান্ত গৃহীত হয়।

পোর্ট অথরিটির কর্মকর্তারা বলছেন, ২০১৯ সালের রেজোলিউশন এবং ২০২২ সালের সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত গ্রাহক মূল্য সূচকে ৩ দশমিক ৭ শতাংশ বৃদ্ধির ওপর ভিত্তি করে এই টোল নির্ধারণ করা হয়েছে। এই টোল শুধুমাত্র নিউইয়র্ক সিটিতে প্রবেশকারী ড্রাইভারদের জন্য প্রযোজ্য, নিউ জার্সিতে ফিরতে কোন বাড়তি টোল গুনতে হবে না। এছাড়া সময় এবং দিনভেদে এই টোলের ভিন্নতা রয়েছে।

বর্ধিত টোল অনুযায়ী যত পরিশোধ করতে হচ্ছে গাড়িচালকদের

নতুন টোল হার অনুযায়ী পিক আওয়ারে ই-জেডপাস ব্যবহারকারীদের জন্য টোল ১৪.৭৫ ডলার থেকে ১৫.৩৮ ডলারে বৃদ্ধি করা হয়েছে। কর্মদিবসে পিক আওয়ারের আওতায় থাকবে সকাল ৬টা-১০টা এবং বিকাল ৪টা -রাত ৮টা পর্যন্ত। এছাড়া সাপ্তাহিক ছুটির দিনে সকাল ১১টা-রাত ৯টা পর্যন্ত পিক আওয়ার হিসেবে ধরা হবে। অফ-পিক আওয়ারে টোল ১২ দশমিক ৭৫ ডলার থেকে ১৩.৩৮ ডলারে বাড়োনো হয়েছে।

যে সমস্ত ড্রাইভারদের ই-জেডপাস নেই তাদের সর্বোচ্চ টোল দিতে হবে। তারা ১৭ ডলার থেকে ১৭ দশমিক ৬৩ ডলার টোল দিবে। এছাড়া রবি রাত ১০টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ট্রাকের জন্য ওবারনাইটচ আওয়ার হিসেবে নির্ধারণ করা হয়েছে।

বাড়তি টোলে ক্ষোভ

গত ২০২৩ সালের জানুয়ারিতেও বৃদ্ধি পেয়েছিলো ৭ জানুয়ারি নিউইয়র্কের কিছু প্রবেশপথের টোল। হল্যান্ড টানেল, লিংকন টানেলসহ পোর্ট অথরিটির নগর পারাপারে বিভিন্ন সড়কে বর্ধিত টোল কার্যকর করা হয়। সে সময় গাড়িপ্রতি কমপক্ষে ১ ডলার করে বৃদ্ধি করা হয়। তখন অফপিকে ১২ ডলার ৭৫ সেন্ট, পিক আওয়ারে ১৪ ডলার ৭৫ সেন্ট করা হয়। এছাড়া ই-জেডপাসে বিল প্রদানকারীদের ১৭ ডলার করে পরিশোধ করতে হয়। সে সময়ও ৮ বিলিয়ন বাজেট সামাল দিতেই টোল বৃদ্ধির এ সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। এবারও সেই একই অজুহাতে বাড়ানো হয়েছে টোল। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ জনগণ ও গাড়িচালকরা।

মো বি নামে এক তরুণী বলেন, প্রতি বছর এভাবে টোল বৃদ্ধি হতাশাজনক। আমার প্রশ্ন এই অর্থ যায় কোথায়? নিশ্চই এসব অর্থ লুট করা হচ্ছে। তা না হলে প্রতি বছর এভাবে টোল বৃদ্ধির দরকার হয় বলে মনে হয় না। এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজরদারি বাড়ানোর আহ্বান জানান তিনি।

ফ্রেড থমাস নামে এক তরুণ বলেন, আমরা সরকারকে কর পরিশোধ করি। সেখান থেকে শহরের রাস্তাঘাট-ব্রিজ তৈরি বা মেরামত না করে এভাবে খরচ মেটানোর জন্য টোল বৃদ্ধি করা হাস্যকর। এসব অর্থ যায় কোথায়। আমরা কি দান করছি?

এভাবে টোল না বাড়িয়ে অর্থের সঠিক ব্যবহার ও হিসেবের সচ্ছ্বতা নিশ্চিতের জোর দাবি জানান অনেকে। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি সড়ক মোরামত বা সেতু ও টানেলের কাজেই ব্যায় হয় এসব অর্থ।

সূত্র-সিএন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি
গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

আরও খবর