সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১.৯৭°সে
সর্বশেষ:
তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস পরিচালনায় নতুন নির্দেশনা রাইসিকে বহনকারী হেলিকপ্টারে কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি তৃতীয় বারের মত প্যাটারসন সিটির কাউন্সিলম্যান নির্বাচিত শাহীন খালিক সিলেট-কক্সবাজার রুটে নতুন ট্রেন সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা

দুই দেশের মাঝে উত্তেজনা কমাতে চীনে ব্লিঙ্কেন

অনলাইন ডেস্ক:বর্তমানে চীনে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রোববার (১৮ জুন) তিনি চীনে পৌঁছান।

প্রায় পাঁচ বছরের মধ্যে এই প্রথম শীর্ষ কোনো মার্কিন কূটনীতিক বেইজিং সফরে গেলেন। দুদিনের চীন সফরকালে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করবেন ব্লিঙ্কেন।

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দুটির মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে বড় ধরনের মতপার্থক্য রয়েছে। এ নিয়ে দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা দেখা গেছে।

প্রতিদ্বন্দ্বী দেশ দুটি এখন এই উত্তেজনা কমাতে চাইছে। তবে ব্লিঙ্কেনের সফরে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে বড় ধরনের অগ্রগতির আশা কোনো পক্ষই করছে না।

উত্তেজনার প্রেক্ষাপটে উভয় দেশ ক্রমবর্ধমানভাবে বৃহত্তর স্থিতিশীলতার ব্যাপারে নিজেদের আগ্রহ প্রকাশ করেছে।

চার মাস আগে গত ফেব্রুয়ারিতে ব্লিঙ্কেনের চীন সফর করার কথা ছিল। কিন্তু তখন যুক্তরাষ্ট্রের আকাশে চীনা ‘গুপ্তচর’ বেলুন শনাক্ত হওয়ার জেরে ব্লিঙ্কেন তাঁর চীন সফর স্থগিত করেছিলেন। বেলুনকাণ্ডের জেরে দেশ দুটির মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

বেইজিংয়ের উদ্দেশে রওনার আগে ব্লিঙ্কেন বলেন, পারস্পরিক ভুল–বোঝাবুঝি এড়ানোর উপায় বের করে দায়িত্বশীলতার সঙ্গে সম্পর্ক বজায় রাখার আশা তাঁর।

ব্লিঙ্কেন আরও বলেন, তীব্র প্রতিযোগিতার জন্য প্রয়োজন টেকসই কূটনীতির, যাতে এই প্রতিযোগিতা সংঘর্ষ বা সংঘাতের দিকে না গড়ায়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস পরিচালনায় নতুন নির্দেশনা
রাইসিকে বহনকারী হেলিকপ্টারে কোনো আরোহী বেঁচে নেই
রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি
সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা
হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি

আরও খবর