শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৭৪°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

জুলাইয়ে ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি উজরা জেয়া

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের আসন্ন বাংলাদেশ সফর নিয়ে সবার ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। বাংলাদেশের জন্য মার্কিন ভিসানীতি ঘোষণা করার পর রাজনৈতিক মহলে চলছে শোরগোল।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকারসংক্রান্ত আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসছে। মার্কিন প্রতিনিধিদলের আগমনের পর রাজনৈতিক পরিস্থিতি কোনদিকে মোড় নেয়, সেটাই এখন সবার দেখার বিষয়।

যুক্তরাষ্ট্রের এই আন্ডার সেক্রেটারি গণতন্ত্রকে শক্তিশালী করা এবং সর্বজনীন মানবাধিকারের অগ্রগতি, উদ্বাস্তু ও মানবিক সহায়তা প্রদানে কূটনৈতিক প্রচেষ্টার ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে থাকেন। যুক্তরাষ্ট্র ২৪ মে ভিসানীতি ঘোষণা করেছে।

জুলাইয়ে প্রতিনিধিদলটি বাংলাদেশ সফরে আসবে বলে জানা গেছে। মার্কিন প্রতিনিধিদলটি ঢাকা সফরের সময় আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে পারে।

ওয়াশিংটন থেকে এই সফরের কর্মসূচি এখনো ঘোষণা করা হয়নি। ফলে সফরের দিনক্ষণ জানা যায়নি। নিরাপত্তাজনিত কারণে বিস্তারিত কর্মসূচি এখনো ঘোষণা হয়নি।

জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যুগান্তরকে বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে অব্যাহতভাবে যুক্ত আছি। এটা ভালো দিক যে, তারা আমাদের বক্তব্যগুলো ইতিবাচকভাবে শুনছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বহুবিধ সম্পৃক্ততা রয়েছে। এসব বিষয় আলোচনা করার জন্য তারা এবার বাংলাদেশ সফরে আসছেন।’

মার্কিন আন্ডার সেক্রেটারির আগমন সম্পর্কে মন্তব্য চাইলে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু যুগান্তরকে বলেন, ‘আসুক, বুঝি, আগেই কীভাবে মন্তব্য করব।’

জানতে চাইলে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির সোমবার যুগান্তরকে বলেন, বাংলাদেশের মানবাধিকার, গণতান্ত্রিক প্রক্রিয়া, গণমাধ্যমের অবস্থা প্রভৃতি বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল কথা বলতে পারে। কয়েক মাস ধরে এসব বিষয় নিয়ে আলাপ-আলোচনা হচ্ছে। মার্কিন প্রতিনিধিদল সম্ভবত সরকারের ভেতরের এবং বাইরের লোকজনের সঙ্গে কথা বলে বিষয়টি বোঝার চেষ্টা করবে বলে ধারণা করি।

বিএনপির বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ যুগান্তরকে বলেন, ‘মার্কিন প্রতিনিধিদলের আসন্ন সফর সম্পর্কে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে আমাদের জানানো হয়নি। আমাদের আনুষ্ঠানিকভাবে জানানো হলে দলের সিদ্ধান্ত নেওয়া হবে।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু
‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত
গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ
হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন

আরও খবর