বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০.৮১°সে
সর্বশেষ:
মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন জারি।।ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক বঙ্গভবনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন প্রেসিডেন্ট সাহাবুদ্দিন রাইসির শেষ বিদায়ে লাখো মানুষের ঢল পশ্চিমতীরের জেনিনে ইসরাইলি হামলায় নিহত ৭ দুর্ঘটনায় ক্ষতবিক্ষত, সেলফি তুলতে ভুলেননি ২ নারী রাজশাহীতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৮ রাইসির মৃত্যু-সৌদি বাদশাহর অসুস্থতা, বাড়লো সোনা-রুপা-তামার দাম সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এ্যাসাইলাম আবেদনে অপব্যবহারের কারণেই ‘ফাস্ট ট্র্যাক রিটার্ন চুক্তি’? বঙ্গবন্ধু শান্তি পদক চালু, স্বর্ণ পদকের সঙ্গে পুরস্কার কোটি টাকা জীবিকার বিষয়টি উপেক্ষা করে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না, ব্যাটারিচালিত রিকশা প্রসঙ্গে প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শেখ হাসিনার শোক

গাজার টানেলে ইসরায়েলি বন্দিদের সঙ্গে দেখা করেন হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার

অনলাইন ডেস্ক
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার গাজা উপত্যকার একটি টানেলে ইসরায়েলি বন্দিদের সঙ্গে দেখা করেছিলেন বলে একজন মুক্তিপ্রাপ্ত বন্দি তার পরিবারকে জানিয়েছেন।ইসরায়েলি গণমাধ্যমগুলোতে খবরটি ছাপা হয়েছে।

হামাসের হাত থেকে মুক্তি পাওয়া ওই ইসরায়েলি নারী তার পরিবারকে জানান, তাদেরকে গাজায় নিয়ে যাওয়ার কয়েকদিনের মধ্যেই উপত্যকার একটি টানেলে তাদের সঙ্গে দেখা করেন ইয়াহিয়া সিনওয়ার।

তিনি নির্ভুল হিব্রু ভাষায় তাদেরকে বলেন, “হ্যালো, আমি ইয়াহিয়া সিনওয়ার। আপনারা গাজার সবচেয়ে নিরাপদ স্থানে রয়েছেন। আপনাদের কোনো ক্ষতি হবে না।”ইসরায়েলি গণমাধ্যমে মুক্তিপ্রাপ্ত ওই নারীর নাম প্রকাশ করা হয়নি।

ইয়াহিয়া সিনওয়ার বর্তমানে গাজায় অবস্থানকারী সবচেয়ে সিনিয়র হামাস নেতা। তার নেতৃত্বেই এই প্রতিরোধ আন্দোলন ইহুদিবাদী ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। হামাসের শীর্ষ নেতা ও পলিটব্যুরো প্রধান ইসমাইল হানিয়া কাতারের রাজধানী দোহায় সংগঠনটির প্রবাসী দফতরে দায়িত্ব পালন করছেন।

ইয়াহিয়া সিনওয়ারকে তিনবার ইসরায়েলি কারাগারে আটক থাকতে হয় এবং তিনি কারাবন্দি থাকা অবস্থায় হিব্রু ভাষা আয়ত্ব করেন। ইসরায়েলি বাহিনীর মোস্ট ওয়ান্টেড তালিকার শীর্ষে থাকা এই হামাস নেতাকে তারা কয়েকবার হত্যা করতে গিয়ে ব্যর্থ হয়। সর্বশেষ ২০১১ সালে গিলাদ শালিত নামের একজন ইসরায়েলি সেনার মুক্তির বিনিময়ে যে ১,১০০ ফিলিস্তিনি বন্দি মুক্তি পেয়েছিলেন তাদের সঙ্গে মুক্তি পান সিনওয়ার। সে সময় ইসমাইল হানিয়া গাজায় হামাসের নেতৃত্বের দায়িত্বে ছিলেন। সূত্র: টাইমস অব ইসরায়েল, হারেৎজ, ইসরায়েল হায়োম, আনাদোলু এজেন্সি

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন জারি।।ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক
বঙ্গভবনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন প্রেসিডেন্ট সাহাবুদ্দিন
রাইসির শেষ বিদায়ে লাখো মানুষের ঢল
পশ্চিমতীরের জেনিনে ইসরাইলি হামলায় নিহত ৭
দুর্ঘটনায় ক্ষতবিক্ষত, সেলফি তুলতে ভুলেননি ২ নারী
রাজশাহীতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৮

আরও খবর