শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৫৫°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

খেরসনের বাঁধে রুশ বাহিনীর বিস্ফোরণ, প্লাবিত হচ্ছে যুদ্ধকবলিত এলাকা

অনলাইন ডেস্ক:
দক্ষিণ ইউক্রেনের খেরসনে রাশিয়ান নিয়ন্ত্রিত অংশের নোভা কাখোভকা শহরে অবস্থিত একটি বড় বাঁধ রুশ বাহিনী ধ্বংস করেছে বলে অভিযোগ তুলেছে ইউক্রেনের সামরিক বাহিনী। এতে করে প্লাবিত হচ্ছে যুদ্ধকবলিত এলাকা। তবে এ অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

মঙ্গলবার ইউক্রেনের সামরিক বাহিনীর দক্ষিণ কমান্ড থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বলা হয়, “কাখোভকা বাঁধ রুশ দখলদার বাহিনী উড়িয়ে দিয়েছে।” ধ্বংসের মাত্রা এবং প্লাবিত এলাকাগুলো চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছে সেনাবাহিনী।

এদিকে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে জানায়, যে বাঁধটি ধ্বংস হয়ে গেছে এবং এলাকা প্লাবিত হচ্ছে।

অন্যদিকে আরেক রাশিয়ান সংবাদ সংস্থা, আরআইএ জানায়, যে ইউক্রেনের গোলাবর্ষণে বাঁধটি ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে নোভা কাখোভকার রুশ পরিচালিত মেয়র ভ্লাদিমির লিওনতিয়েভ। যদিও প্রথম দিকে বাঁধটিকে লক্ষ্যবস্তু করার খবর অস্বীকার করেছিলেন তিনি।

বাঁধটি ধ্বংসের পর পানির স্তর বাড়তে থাকায় ইউক্রেনের সামরিক প্রশাসন খেরসন অঞ্চলের দিনিপ্রো নদীর ডান তীরবর্তী বেশ কয়েকটি গ্রাম থেকে লোকজনকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেক্সি দানিলভ জানান, বাঁধে বিস্ফোরণের পর জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনীয় এবং রাশিয়ান বাহিনীর মতে, খেরসন অঞ্চলের রাশিয়ান নিয়ন্ত্রিত অংশে সোভিয়েত যুগের এই বাঁধটি ধংসের ফলে যুদ্ধকবলিত অঞ্চল জুড়ে প্রবল বন্যার সৃষ্টি করতে পারে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু
‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত
গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ
হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন

আরও খবর