সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.১১°সে
সর্বশেষ:
জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি

ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ভারতের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ পাকিস্তানের

অনলাইন ডেস্ক:
ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ভারতের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ করেছে পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ এক সাপ্তাহিক ভাষণে এই অভিযোগ করেন। খবর দ্য এক্সপ্রেস ট্রিব্রিউনের।

তিনি বলেন, ‘পাকিস্তান ১১ মার্চ ভারতের ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নোট করেছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে আগাম জানানো হলেও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগাম নোটিশ সংক্রান্ত চুক্তির ধারা ২-এ নির্ধারিত তিন দিনের টাইমলাইন অনুসরণ করেনি ভারত।’

উল্লেখ্য, ভারত গত ১১ মার্চ অগ্নি-৫ নামের একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রথম সফল ফ্লাইট পরীক্ষা চালিয়েছে। মিশন দিব্যস্ত্র নামে ভারতের এমআইআরভি প্রযুক্তির ফ্লাইট পরীক্ষাটি ওডিশার ড. এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে পরিচালনা করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।

একটি চুক্তির অধীনে যে কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় পাকিস্তান ও ভারত পরস্পরকে আগাম নোটিশ দিতে বাধ্য। কিন্তু গত ১১ মার্চের ক্ষেপণাত্র পরীক্ষার সময় ভারত এই চুক্তি লঙ্ঘন করেছে বলে দাবি করেছে পাকিস্তান।

মমতাজ জাহরা তার সাপ্তাহিক ভাষণে ভারতের উদ্দেশ্যে বলেন, ‘আগাম নোটিশ সংক্রান্ত চুক্তিটি অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে। ‘

চীনের সঙ্গে কৌশলগত প্রতিদ্বন্দ্বিতা বাড়ার সঙ্গে সঙ্গে ১৯৯০ সাল থেকে মাঝারি এবং দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করছে ভারত।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
সমাবেশের ঘোষণা দিল বিএনপি
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা

আরও খবর