শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৫°সে
সর্বশেষ:
হিটলারের সেনা সদরদপ্তরে মিলল হাত-পা ছাড়া ৫ কঙ্কাল ‘খামারি অ্যাপস ব্যবহারে কমবে খরচ, বাড়বে ফসলের উৎপাদন’ বিলুপ্ত হবে স্মার্টফোন, দাবি গবেষকদের যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গ্রেফতার ২২০০ ছাড়াল লংগদু প্রেস ক্লাবের সেক্রেটারি সাংবাদিক ওমর ফারুক মুছা আর নেই বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ‍উপলক্ষ্যে কুমিল্লার ৭ সাংবাদিককে ফুলের মালা পড়িয়ে সম্মননা প্রদান কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান

ঈদের বিকেলে নাশতায় থাকুক গরুর মাংসের টিকিয়া

অনলাইন ডেস্ক:
খুব সহজ উপায়ে বানিয়ে ফেলা যায় গরুর মাংসের টিকিয়া বা শামি কাবাব। এটি পোলাওয়ের সঙ্গে খেতে ভীষণ মজাদার। সসের সঙ্গে পরিবেশন করতে পারেন স্ন্যাকস হিসেবেও। জেনে নিন রেসিপি।

আধা কেজি গরুর মাংস ছোট টুকরা করে নিন। আধা কাপ বুটের ডাল ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। মাংস, বুটের ডাল, আধা কাপ পেঁয়াজ কুচি, ১/৪ কাপ আদা কুচি, ১/৪ কাপ রসুন কুচি, কয়েকটা শুকনো মরিচ, আধা চা চামচ হলুদের গুঁড়া, ৩ টুকরো দারুচিনি, ১টি জয়ত্রীর চার ভাগের এক ভাগ, ২টি বড় এলাচ, ৭টি কাবাব চিনি ১০-১২টি সাদা এবং কালো গোলমরিচ, ৫টি লবঙ্গ, ১টি স্টার মসলা, ৫টি ছোট এলাচ, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া এবং স্বাদ মতো লবণ দিয়ে দিন প্রেসার কুকারে। পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। ৫-৬টি সিটি বাজলে নামিয়ে দেখুন সেদ্ধ হয়েছে কিনা মাংস।

সেদ্ধ হয়ে গেলে চুলার আঁচ বাড়িয়ে দিয়ে বাড়তি পানি শুকিয়ে নেবেন। ১ চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ চিনি, আধা চা চামচ গরম মসলার গুঁড়া ও আধা চা চামচ টালা জিরার গুঁড়া দিয়ে মিশিয়ে নেবেন। পানি একদম শুকিয়ে আঠালো হয়ে গেলে নামিয়ে গরম মসলাগুলো বেছে ফেলে দিন। ব্লেন্ডারে মাংসের মিশ্রণটি ভালো করে মিহি করে নিন।

এক কাপ পেঁয়াজের বেরেস্তা করে নিন। মাংস ও ডালের মিশ্রণে একটি ডিম ভেঙে দিয়ে দিন। ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে মেখে নিন ভালো করে। পেঁয়াজ বেরেস্তা গুঁড়ো করে দিয়ে দিন। কাবাবের মিশ্রণ থেকে কিছু অংশ নিয়ে হাতের তালুর সাহায্যে গোলাকার আকৃতি করুন। গরম তেলে ভেজে তুলুন গরুর মাংসের টিকিয়া।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হিটলারের সেনা সদরদপ্তরে মিলল হাত-পা ছাড়া ৫ কঙ্কাল
বিলুপ্ত হবে স্মার্টফোন, দাবি গবেষকদের
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গ্রেফতার ২২০০ ছাড়াল
বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ‍উপলক্ষ্যে কুমিল্লার ৭ সাংবাদিককে ফুলের মালা পড়িয়ে সম্মননা প্রদান
কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার
নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা

আরও খবর