শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৬৬°সে
সর্বশেষ:
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ হবিগঞ্জে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় রাশিয়ায় সাংবাদিককে ২ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক:
ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় রাশিয়ায় এক সাংবাদিককে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দেশটির একটি আদালত তাকে এই কারাদণ্ডের আদেশ দেন। বৃহস্পতিবার রুশ ওই সাংবাদিকের আইনজীবীর বরাত দিয়ে এ কথা জানিয়েছে পর্যবেক্ষক সংস্থা ওভিডি-ইনফো। খবর এএফপির।

ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় কারাদণ্ডপ্রাপ্ত রুশ ওই সাংবাদিকের নাম মিখাইল ফেল্ডম্যান। কারাদণ্ডের পাশাপাশি ফেল্ডম্যানকে দুই বছরের জন্য ওয়েবসাইট পরিচালনা থেকেও নিষিদ্ধ করা হয়েছে বলেও জানিয়েছে ওভিডি-ইনফো।

রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় কালিনিনগ্রাদের একটি আদালত বলেছে, এই সাংবাদিক ভিকন্টাক্টে সোশ্যাল নেটওয়ার্কে একাধিক পোস্টে রাশিয়ার সশস্ত্র বাহিনীকে অসম্মান করেছেন।

এদিকে বৃহস্পতিবারই ওভিডি-ইনফো জানিয়েছে, মস্কোর পুলিশ গত ২৪ ঘণ্টায় পাঁচ সাংবাদিককে আটক করেছেন। রাশিয়ায় আটককৃত পাঁচ সাংবাদিকের একজন হচ্ছেন আন্তোনিনা ফাভরস্কায়া। প্রয়াত বিরোধী রুশ রাজনীতিক আলেক্সি নাভালনির সমাধিতে ফুল দেওয়ার জন্য তিনি সম্প্রতি ১০ দিনের জন্য জেল খেটেছিলেন।

এ ছাড়া আটকদের মধ্যে একজন মারধরের শিকার হয়েছেন বলেও জানা গেছে।

রাশিয়ার সামরিক সেন্সরশিপ আইনের অধীনে, যারা অনলাইনে আক্রমণাত্মক সমালোচনা করেন বা যে সাংবাদিকরা রুশ কর্মকর্তাদের দেওয়া তথ্য ব্যতীত অন্য কোনো তথ্য ব্যবহার করেন তাদের বছরের পর বছর জেল হতে পারে।

দুই বছরেরও বেশি সময় আগে ইউক্রেনে যুদ্ধ শুরু করেছিল রাশিয়া। যুদ্ধ শুরুর পর থেকেই দেশের প্রায় সমস্ত স্বাধীন গনমাধ্যম সংস্থাগুলোকে নিষিদ্ধ না হয় অবরুদ্ধ বা সেন্সর করার চেষ্টা করেছে রাশিয়া। আর এই দমনপীড়নের পরিপ্রেক্ষিতে অনেক স্বাধীন সাংবাদিক রাশিয়া ছেড়ে পালিয়েও গেছেন।

সাংবাদিক ছাড়াও রাশিয়ায় ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করছে এমন নাগরিকদের গ্রেফতার ও জরিমানার মুখে পড়তে হচ্ছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা
যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন
ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি
গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ

আরও খবর