শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৬°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

আফ্রিকান নেতাদের সঙ্গে শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন পুতিন

অনলাইন ডেস্ক :
সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে আজ এক শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ আফ্রিকার ১৭ দেশের নেতারা এ সম্মেলনে অংশ নিচ্ছেন। বৃহস্পতি ও শুক্রবার এই দুদিন শীর্ষ সম্মেলন চলবে।

পুতিন বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার সঙ্গে আমাদের সহযোগিতা একটি নতুন মাত্রায় পৌঁছেছে। আমরা একে আরও জোরদার করতে আগ্রহী। শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া অন্য দেশগুলোর কাছে পাঠানো এক চিঠিতে এ কথা বলেন তিনি।

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি থেকে মস্কোর বেরিয়ে যাওয়ার পর এবার দ্বিতীয়বারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ২০১৯ সালে রাশিয়ার সোচিতে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে আন্তর্জাতিক অঙ্গনে কোণঠাসা রাশিয়াকে আফ্রিকার কয়েকটি দেশ সমর্থন জুগিয়ে যাচ্ছে। কিন্তু শস্যচুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে যাওয়ার কারণে আফ্রিকান দেশগুলোকে এর পরিণাম ভোগ করতে হবে।

এদিকে শীর্ষ সম্মেলনে যোগ দিতে আফ্রিকান রাষ্ট্রগুলোকে পশ্চিমা দেশগুলো বাধা দিচ্ছে বলে ক্রেমলিন অভিযোগ করেছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু
‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত
গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ
হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন

আরও খবর