শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ২১.১৬°সে
সর্বশেষ:
জাজিরা প্রান্তের উদ্বোধনী ফলক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী সুধী সমাবেশে বক্তব্য দিতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু বাংলাদেশের প্রতিচ্ছবি : বাংলাদেশের প্রধানমন্ত্রী স্বপ্নের পদ্মা সেতুর দুয়ার খুললেন বাংলাদেশেরর প্রধানমন্ত্রী সমাবেশস্থলে মানুষের ঢল এক নজরে পদ্মা সেতুর আদ্যোপান্ত নরওয়েতে সমকামীদের বারে গুলি, নিহত ২ যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদেও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাস সাড়ে ৭ বছরে কাজ করেছেন ১৪ হাজার শ্রমিক-প্রকৌশলী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের সময়সূচি আজ পদ্মার উৎসবে মাতবে পুরো বাংলাদেশ জবিতে সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

দিল্লি সাম্প্রদায়িক দাঙ্গায় প্রথমবারের মতো কারাদণ্ডের আদেশ

অনলাইন ডেস্ক:
ভারতের রাজধানী নয়া দিল্লিতে ২০২০ সালে সাম্প্রদায়িক দাঙ্গায় প্রথমবারের মতো কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। আদালতের আদেশে দাঙ্গার সাথে সংশ্লিষ্টতায় দানিশ যাদব নামের এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার পূর্ব দিল্লির ডিস্ট্রিক্ট কোর্ট দানিশ যাদবের বিরুদ্ধে এই আদেশ দেন।
আদেশে একইসাথে যাদবকে ১২ হাজার ভারতীয় রুপি (১৩ হাজার আট শ’ ৬১ টাকা) জরিমানা করা হয়।
যাদবের বিরুদ্ধে অভিযোগ করা হয়, দাঙ্গার সময় পূর্ব দিল্লিতে মানোরি নামের এক নারীর বাড়িতে লুটপাট ও আগুন লাগানো প্রায় দুই শ’ হিন্দু দাঙ্গাবাজের সাথে তিনিও ছিলেন।
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ সালে ভারতীয় নাগরিকত্ব আইনে সংশোধন এনে একটি নতুন ধারা যোগ করেন। এর আওতায় আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে যাওয়া হিন্দু, পার্সি, শিখ, বৌদ্ধ, জৈন ও খ্রিস্টানরা পাঁচ বছর বাস করলেই দেশটির নাগরিকত্ব পাওয়ার অধিকার পাবেন।
ভারতীয় মুসলমানরা এই ধারার প্রতিবাদ করে এবং দিল্লিতে বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে নাগরিকত্ব (সংশোধিত) আইন-সিএএ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করতে থাকেন।
বিক্ষোভের জেরে পূর্ব দিল্লিতে ক্ষমতাসীন ভারতীয় জনতা দল-বিজেপির সমর্থকরা ২০২০ সালের ফেব্রুয়ারিতে মুসলমানদের লক্ষ্য করে দাঙ্গা শুরু করে। এই দাঙ্গায় ৫০ জনের বেশি লোক নিহত হয়। সূত্র : আলজাজিরা

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পশ্চিমবঙ্গে জঙ্গি সন্দেহে ২ বাংলাদেশি গ্রেপ্তার
আসাম-মেঘালয়ে আরও বৃষ্টির পূর্বাভাস, সতর্কতা জারি
ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে অমিতাভ বচ্চনের নাম!
এক গরুর চিকিৎসায় সাত চিকিৎসক!
ভারতে সহিংসতায় নিহত ২
অ্যাম্বুলেন্স দেয়নি হাসপাতাল, মেয়ের মরদেহ কাঁধে নিয়ে বাড়ি গেলেন বাবা

আরও খবর


close