বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩.৫১°সে
সর্বশেষ:
গিলাতলা দক্ষিনপড়ায় বিট পুলিশিং কমিটির আয়োজনে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত নিউইয়র্কের আন নুর কালচারাল সেন্টারের গ্রাজুয়েশন সিরিমনি সম্পন্ন নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবে সাংবাদিকদের মতবিনিময় সভা অবশেষে জনসম্মুখে চীনের প্রেসিডেন্ট পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার বাবুল আক্তারসহ ৪ জনের বিরুদ্ধে পিবিআই প্রধানের মামলা সাফজয়ী নারী দলকে কোটি টাকার চেক দিল সেনাবাহিনী আমেরিকায় মা হয়েছেন বুবলী! ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলা সুনামগঞ্জ জেলা আ’লীগ সভাপতি ও সম্পাদকের বক্তব্য নির্লজ্জ মিথ্যাচার, যা অগঠনতান্ত্রিক- নুরুল হুদা মুকুট সুনামগঞ্জে এলজিএসপির অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত ত্রিশালে গুজবের বিলে শাপলার সৌন্দর্য, দর্শনার্থীদের ভিড়

যুক্তরাষ্ট্রের পাঠানো দূরপাল্লার লঞ্চার পৌঁছে গেছে ইউক্রেনে

অনলাইন ডেস্ক :
যুক্তরাষ্ট্রের পাঠানো দূরপাল্লার রকেট লঞ্চার হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) ইউক্রেনে পৌঁছে গেছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ বৃহস্পতিবার জানিয়েছেন এ তথ্য।

রুশ সেনাদের সঙ্গে সমান-সমানে লড়াই করতে দূরপাল্লার অস্ত্র চেয়ে আসছিল ইউক্রেন। তাদের সেই অনুরোধে সাড়া দিয়ে ইউক্রেনকে চারটি হিমারস রকেট লঞ্চার দেওয়ার কথা জানায় যুক্তরাষ্ট্র।

অস্ত্রগুলো ইউক্রেনে আসার বিষয়টি নিশ্চিত করে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ টুইটে বলেছেন, হিমারস ইউক্রেনে পৌঁছেছে।শক্তিশালী অস্ত্র দেওয়ার জন্য আমার বন্ধু লয়েড অস্টিনকে ধন্যবাদ।

গণমাধ্যম সিএনএন জানিয়েছে, হিমারস ইউক্রেনে শুধু প্রবেশ করেছে নাকি সেগুলো যুদ্ধক্ষেত্রে ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে সেটি নিশ্চিত নয়।

হিমারস হলো মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম। এটি ১৯৭০ যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জন্য প্রথম ব্যবহার করা হয়। এটি ছয়টি প্র লোড ২২৭এম গাইডেড মিসাইল বহন করে।

রাশিয়া এবং ইউক্রেন দুই দেশই এখন পর্যন্ত মাল্টিপল রকেট লঞ্চার ব্যবহার করেছে। কিন্তু ছয়টি রকেট বহনকারী হিমারস, যেগুলো ইউক্রেনে পাঠানো হয়েছে সেগুলো আরও উন্নত, দূরপাল্লার এবং উচ্চক্ষমতাসম্পন্ন।

ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে এমন দূরপাল্লার ৩০০টি রকেট সিস্টেম চেয়েছে। কিন্তু তারা পাঠিয়েছে মাত্র চারটি। তবে ভবিষ্যতে যুক্তরাষ্ট্র আরও হিমারস পাঠাতে পারে।

যুক্তরাষ্ট্রের এ অস্ত্রের সমকক্ষ আরও তিনটি রকেট লঞ্চার দেওয়ার কথা জানিয়েছে জার্মানিও।

সূত্র: সিএনএন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

অবশেষে জনসম্মুখে চীনের প্রেসিডেন্ট
পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার
ত্রিশালে গুজবের বিলে শাপলার সৌন্দর্য, দর্শনার্থীদের ভিড়
দেশে ফেরার জন্য প্রবাসীকে টিকিট দিল হাইকমিশন
১০ বছর মেয়াদি পাসপোর্ট চান কুয়েত প্রবাসীরা
হাফেজ তাকরিমকে সংবর্ধনা দিল সরকার

আরও খবর


close