শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৩৩°সে
সর্বশেষ:

৯৮ বছর বয়সে মোটরসাইকেল রেসিংয়ে ওয়ার্ল্ড রেকর্ড

অনলাইন ডেস্ক
আর তিন সপ্তাহ পর ৯৮ বছর বয়সে পা দেবেন লেসলি হ্যারিস। এমন বয়সেও মোটরসাইকেলে করে দিব্যি দাপিয়ে বেড়াচ্ছেন নিউজিল্যান্ডের এই বৃদ্ধ। সম্প্রতি তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়লেন মোটরসাইকেল প্রতিযোগিতায়।

গত ১৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে তার এই স্বীকৃতির কথা প্রকাশ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। গত ৫ ফেব্রুয়ারি ওই প্রতিযোগিতা শুরু হয়েছিল।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, নিউজিল্যান্ডের অকল্যান্ডে অনুষ্ঠিত ৪৩তম ক্লাসিক মোটরসাইকেল ফেস্টিভ্যালে হ্যারিস এই রেকর্ড গড়েন। বয়স তখন তার ৯৭ বছর ৩৪৪ দিন। বয়স ৯৮ বছর পূর্ণ হতে বাকি ছিল আর মাত্র ২১ দিন। পুরুষ বিভাগে (ক্যাটাগরি) তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী মোটরসাইকেল রেসার।

এই বয়সেও প্রতিযোগিতায় পিছিয়ে ছিলেন না লেসলি হ্যারিস। চতুর্থ স্থান অধিকার করেন তিনি। এর আগে তিনি ২০১৯ সালে ৯৩ বছর বয়সে এই প্রতিযোগিতায় প্রথম হয়েছিলেন। এবারের প্রতিযোগিতায় তিনি ১৭৭ সিসির একটি পুরনো মডেলের মোটরসাইকেল ব্যবহার করেন, যার গতি ঘণ্টায় ১৩৪ কিলোমিটার পর্যন্ত উঠে থাকে।

লেসলি হ্যারিস ২০২০ সালে ক্লাসিক ফেস্টিভ্যালে একটি পাহাড়ে মোটরসাইকেল চালানোর সময় দুর্ঘটনার শিকার হন। মোটরসাইকেলটি ছিটকে পড়ে গেলে তার ছয়টি পাঁজর ভেঙে যায়। কিন্তু ভাগ্যক্রমে তিনি দ্রুত সেরে উঠেন। তবে এর পরের দুই বছর কোভিড-১৯ এর কারণে এ উৎসব স্থগিত ছিল।

গিনেস কর্তৃপক্ষ জানায়, ৭০ বছর বয়সে ১৯৫৩ সালে প্রথমবারের মতো মোটরসাইকেল রেসে অংশ নেন হ্যারিস।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী
২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত
সারাদেশে রেল যোগাযোগ বন্ধ
বিটিভি গেটে আগুন, গাড়ি ভাঙচুর
উত্তরায় পুলিশ ও র‍্যাবের সঙ্গে সংঘর্ষে নিহত বেড়ে ৪
শাবিপ্রবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত অর্ধশত

আরও খবর