শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৭১°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

৯২ বছর বয়সে প্রথমবার স্কুলে গেলেন বৃদ্ধা

অনলাইন ডেস্ক:
পড়াশোনার কোনও বয়স হয় না। কেবল চাই শেখার আগ্রহ। একথা বলা যত সহজ, করা ততটাই কঠিন। সেই কঠিন চ্যালেঞ্জ হেলায় জিতলেন উত্তরপ্রদেশের ৯২ বছরের বৃদ্ধা। জীবনপ্রান্তে এসে স্কুলে ভর্তি হলেন তিনি। খুদে খুদে ছেলেমেয়েদের সঙ্গে অক্ষর পরিচয় হল তার, শিখলেন অঙ্কের হিসাব। নেপথ্যে মজার এক অনুপ্রেরণা। সেটা কী?

১৯৩১ সালে জন্ম উত্তরপ্রদেশের বুন্দেলশহরের বাসিন্দা সালিমা খানের। সেকালের নিয়মে মাত্র ১৪ বছর বয়েসে বিয়ে হয়ে যায়। তখনও ভারত স্বাধীন হয়নি। সলিমার ছোটবেলায় গ্রামে ছিল না কোনও স্কুল। বিয়ের পরে সংসারের চাপে ইচ্ছে থাকলেও উপায় হয়নি। তবে শিক্ষার আলোয় যে বহু আঁধার ঘুচে যায়, তা জানতেন বৃদ্ধা। অন্তরের অন্তঃস্থলে চাপা ছিল লাজুক স্বপ্ন। এদিকে লেখাপড়া জানেন না, টাকার হিসাব বোঝেন না বলেই কৌশলে তার থেকে বেশি টাকা নিয়ে নিত খুদে নাতি-নাতনিরা। এর থেকে উদ্ধার পেতে চেয়েছিলেন তিনি।

সেই সূত্রেই কঠিন পরীক্ষায় নামেন বৃদ্ধা। মাস ছয়েক আগে নাতির স্ত্রীর সঙ্গে স্কুলে যান। যেখানে সহপাঠীরা ছিল ৮০ বছরের ছোট ছেলেমেয়েরা। লজ্জা এড়িয়ে শিক্ষকদের পাঠ গ্রহণ করেন তিনি। এখন পড়তে পারেন। ১ থেকে ১০০ পর্যন্ত গুনতেও শিখেছেন।

সম্প্রতি বৃদ্ধার অঙ্ক কষার একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে চমকে গিয়েছেন নেটিজেনরা। হুড়মুড় করে ভাইরাল হয়েছে সেই ভিডিও। বৃদ্ধা জানিয়েছেন, অন্ধকার কেটেছে, আমি টাকার হিসাব বুঝতাম না। সেই সব দিন চলে গিয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০
শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা
ধর্ষণের দায়ে অভিযুক্ত অস্ট্রেলিয়ার সাবেক বিশপ সন্ডার্স
মিয়ানমারের হাসপাতালে ভয়াবহ বোমা হামলা জান্তার
আনুষ্ঠানিকভাবে সুন্নি ইত্তেহাদে যোগ দিলেন পিটিআই–সমর্থিত স্বতন্ত্ররা
ইংল্যান্ডের সমস্ত স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ ঘোষণা

আরও খবর