মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.৪৮°সে
সর্বশেষ:
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র! ১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নানা আয়োজনে সুনামগঞ্জে বর্ষ বরণ পালন

৮৬০০ কিমি পথ পায়ে হেঁটে হজ করতে মক্কায় সেই শিহাব

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের কেরালার বাসিন্দা শিহাব চত্তুর এক বছর আগে পায়ে হেঁটে হজ করার উদ্দেশে বাড়ি থেকে বেরিয়েছিলেন। শেষ পর্যন্ত তিনি তার যাত্রায় সফল হয়েছেন। ৩৭০ দিনে ৮ হাজার ৬৪০ কিলোমিটার পথ পায়ে হেঁটে তিনি পবিত্র মক্কায় পৌঁছায়। এ পথ পাড়ি দিতে তিনি পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত অতিক্রম করেছেন।

শিহাব চত্তুর কেরালার মেলাপপুরাম জেলার বাসিন্দা। ২০২২ সালের ২ জুন হজ করার উদ্দেশ্যে তিনি পায়ে হেঁটে মক্কায় যাওয়ার জন্য বের হন। শেষ পর্যন্ত তিনি চলতি মাসে মক্কায় পৌঁছতে সক্ষম হয়েছেন।

দীর্ঘ এ যাত্রায় তিনি ভারত, পাকিস্তান, ইরাক, ইরান এবং কুয়েত সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে পৌঁছতে পেরেছেন।

সৌদি আরবে প্রবেশের পর শিহাব মদিনা যান। মক্কা থেকে মদিনা যাওয়ার পর সেখানে তিনি ২১ দিন থাকার কথা জানিয়েছেন।

মক্কা থেকে মদিনার দূরত্ব ৪৪০ কিলোমিটার। এ পথ তিনি পায়ে হেঁটে ৯ দিনে পাড়ি দিয়েছেন। চলতি মাসেই তিনি পবিত্র হজ পালন করবেন। এ মাসেই তার মা জয়নবও হজ পালনের উদ্দেশ্যে মক্কা যাবেন। মা ও ছেলে এক সঙ্গেই হজ পালন করবেন।

কেরাল থেকে মক্কা যাওয়ার সময় তিনি একটি ইউটিউব চ্যানেল চালু করেন। সেখানে তিনি প্রতিদিন আপডেট তথ্য শেয়ার করতেন। অনেক মানুষ তার চ্যানেলটি অনুসরণ করতেন।

পায়ে হেঁটে হজ করার উদ্দেশ্যে বের হওয়ার পর শিহাব পাকিস্তান সীমান্ত পার হতে গিয়ে সমস্যায় পড়েন। কারণ পাকিস্তানে প্রবেশ করার জন্য তার কোনো ভিসা ছিল না। ভিসা পাওয়ার জন্য তিনি দীর্ঘ ১ মাস অপেক্ষা করেন। শেষ পর্যন্ত পাকিস্তান কর্তৃপক্ষ তাকে ভিসা প্রদান করে।

সূত্র: টাইমস নাউ।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা!
আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের
রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব
কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক
ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে

আরও খবর