বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৭১°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

৫ দেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিল বাংলাদেশ

অনলাইন ডেস্ক:
পাঁচ দেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার। আজ বৃহস্প‌তিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবু‌ক পেজে দেওয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়।

নিয়োগ পাওয়া নতুন রাষ্ট্রদূতরা হলেন ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসানকে মালয়েশিয়ায়, টরন্টোতে বাংলাদেশ কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করা মো.লুৎফর রহমানকে ভিয়েতনামে, মিসরের বর্তমান রাষ্ট্রদূত মনিরুল ইসলামকে ইতালিতে, পূর্ব ইউরোপ ও সিআইএস উইংয়ের মহাপরিচালকের দায়িত্ব পালন করা সিকদার বদিরুজ্জামানকে ইথিওপিয়ায় এবং ভিয়েতনামে রাষ্ট্রদূতের দা‌য়ি‌ত্ব পালন করা সামিনা নাজকে মিশরের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জানা গেছে, মালয়েশিয়ার বর্তমান রাষ্ট্রদূত গোলাম সারওয়ার স্থলাভিষিক্ত হচ্ছেন শামীম আহসান, সামিনা নাজের স্থলাভিষিক্ত হচ্ছেন মো. লুৎফর রহমান, মো. শামীম আহসানের স্থলাভিষিক্ত হচ্ছেন মনিরুল ইসলাম, নজরুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন সিকদার বদিরুজ্জামান এবং মিসরের বর্তমান রাষ্ট্রদূত মনিরুল ইসলামের স্থলা‌ভি‌ষিক্ত হচ্ছেন সামিনা নাজ।

মালয়েশিয়া হাইকমিশনে যোগ দিতে যাওয়া শামীম আহসান বাংলাদেশ সিভিল সার্ভিস ১১তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা হিসেবে ১৯৯৩ সালের এপ্রিলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরিজীবন শুরু করেন। তিনি বিভিন্ন দেশে মিশন, হাইকমিশনে দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি ২০০৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত রোমের বাংলাদেশ দূতাবাসে সুনামের সঙ্গে কাউন্সিলরের দায়িত্ব পালন করেছেন।

মো. লুৎফর রহমান বাংলাদেশ সিভিল সার্ভিসের ১৭তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা হিসেবে ১৯৯৮ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরিজীবন শুরু করেন। তিনি বর্তমানে টরন্টোতে বাংলাদেশ কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি মুম্বাইয়ে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে ডেপুটি হাইকমিশনার হিসেবে কর্মরত ছিলেন। কূটনৈতিক কর্মজীবনে তিনি হ্যানয়, করাচি, রিয়াদ এবং রাবাতে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

মো মনিরুল ইসলাম সিভিল সার্ভিসের ১০তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা হিসেবে ১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরিজীবন শুরু করেন। তিনি বর্তমানে ডিআর কঙ্গো, ইরিত্রিয়া এবং আরব লীগের সমসাময়িক স্বীকৃতি নিয়ে মিশরে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পরপর দুই দফায় মরক্কো এবং ইথিওপিয়াতে বাংলাদেশের রাষ্ট্রদূতের পাশাপাশি আরেকটি মেয়াদে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদানের পর তিনি সিঙ্গাপুর, ব্রুনাই, মাদ্রিদ, বেইজিং, অটোয়া এবং ব্রাসিলিয়ায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

১৭তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারে হিসেবে ১৯৯৮ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরিজীবন শুরু করেন সিকদার বদিরুজ্জামান। তিনি বর্তমানে পূর্ব ইউরোপ এবং সিআইএস উইংয়ের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার দীর্ঘ কূটনৈতিক জীবনে হংকং, নয়াদিল্লি, রিয়াদ এবং ম্যানিলায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। সম্প্রতি তিনি দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল ছিলেন।

পররাষ্ট্র ক্যাডারের ১৫তম ব্যাচের কর্মকর্তা সামিনা নাজ। ১৯৯৫ সালে পেশাদার কূটনীতিক হিসেবে চাকরিতে যোগ দেন তিনি। কর্মজীবনে তিনি নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন, দিল্লি ও নেদারল্যান্ডসের রাজধানী হেগে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড
ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র
অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার
ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০
রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও)
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা!

আরও খবর