মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.২৩°সে
সর্বশেষ:
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র! ১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নানা আয়োজনে সুনামগঞ্জে বর্ষ বরণ পালন

১২ বছরেই পাঁচ ডিগ্রিসহ স্নাতক অর্জন

অনলাইন ডেস্ক :মাত্র ১২ বছরেই পাঁচ ডিগ্রিসহ স্নাতক অর্জন করে রেকর্ড গড়লেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ফুলারটন কলেজের শিক্ষার্থী ক্লোভিস হাং। এ বিস্ময় বালক জানিয়েছেন, তার ইচ্ছা ছিল ২০২০ সালে ১৩ বছর বয়সে স্নাতক অর্জন করা এক শিক্ষার্থীর রেকর্ড ভাঙা।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। হাং বলেন, আমি সবচেয়ে কম বয়সে স্নাতক অর্জন করতে চেয়েছিলাম। তবে আশা করতে পারিনি যে, এটা করতে পারব। সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, পাঁচটি অ্যাসোসিয়েট ডিগ্রি নিয়ে স্নাতক অর্জন করেছে হাং।

আগামী বছর সে ষষ্ঠটি নেয়ার পরিকল্পনা করছে। হাংয়ের অ্যাসোসিয়েট ডিগ্রি পাওয়া বিষয়গুলো হলো, ইতিহাস, সামাজিক বিজ্ঞান, সামাজিক আচরণ এবং স্ব-উন্নয়ন, শিল্প ও মানুষের অভিব্যক্তি এবং বিজ্ঞান ও গণিত। হাংয়ের মা সং চৈ জানান, তার ছেলে সবসময়ই অত্যন্ত স্ব-প্রণোদিত এবং লক্ষ্য নিয়ে এগিয়েছে।

এ কারণেই তিনি তাকে ২০১৯ সালে গতানুগতিক পাবলিক স্কুল থেকে বের করে নিয়ে আসেন। এক বিবৃতিতে চৈ বলেন, হাং খুব কৌতূহলী। গতানুগতিক পাবলিক স্কুলগুলো তার কৌতূহল মেটাতে পারছিল না। আর এজন্য কলেজই ছিল সবচেয়ে ভালো ব্যবস্থা। ফুলারটন কলেজে বিশেষ ব্যবস্থায় ভর্তি হয় হাং।

এ সময় সে বাড়িতে স্কুলের কারিকুলামও সম্পন্ন করে। তার মা জানান, শিক্ষকতার অভিজ্ঞতা থাকায় তিনি তার সন্তানকে স্কুল ও কলেজের কারিকুলাম সম্পন্ন করতে সাহায্য করতে পেরেছেন। হাংয়ের অর্জন নিয়ে ফুলারটন কলেজের জীববিজ্ঞানের অধ্যাপক কেনেথ কলিন্স কেনেথ কলিন্স বলেন, অন্য শিক্ষার্থীদের সঙ্গে হাংয়ের বয়স ও জ্ঞানের পার্থক্য নিয়ে চিন্তিত ছিলাম। কিন্তু তার মধ্যে শিশু ও কলেজ ছাত্রের দুর্দান্ত মিশ্রণ দেখেছি। হাং জানান, প্রত্যেক সেমিস্টারের শুরুতে সে একটু ভীত থাকত। এই খুদে শিক্ষার্থী বলেন, আমি আমার পড়াশোনার প্রতি খুব মনোযোগী ছিলাম। আমি এমন কাজ করতে চাই যা আমার সমাজের জন্য মঙ্গলজনক হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
বাইডেনের বাংলা নববর্ষের শুভেচ্ছা
হাজারো কণ্ঠে নিউইয়র্ক টাইমস স্কয়ারে ১৪৩১ বর্ষবরণ
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন
আদালতে ট্রাম্পের মুখোমুখি সেই পর্নতারকা

আরও খবর