বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৬৩°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

১০৯ টাকার বেশি দামে ডলার বিক্রি না করার নির্দেশ

অনলাইন ডেস্ক:
আমদানিকারকদের কাছে ১০৯ টাকার বেশি দামে ডলার বিক্রি না করার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষে দেশের ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা)।

দেশের বৈদেশিক মুদ্রার বাজার পর্যবেক্ষণের জন্য ব্যাংকগুলোর সংগঠন বাফেদা গত সোমবার বিজ্ঞপ্তি জারি করে ব্যাংকগুলোকে কঠোরভাবে নিয়ম মেনে চলতে বলেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমদানিকারকদের কাছে বিক্রি করা প্রতি ডলারের বিপরীতে কয়েকটি ব্যাংক ১০৯ টাকার বেশি নিয়েছে।

দেশের ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের সংগঠন বাফেদা ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এর আগে প্রতি ডলার সর্বোচ্চ ১০৯ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয়।

এই ২ সংগঠনের মধ্যে চুক্তি অনুসারে, ব্যাংকগুলো সরকারের দেওয়া ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা ছাড়াও প্রতি ডলারে সর্বোচ্চ ১০৮ টাকা ৫০ পয়সা দিয়ে রেমিট্যান্স প্রেরণকারীদের কাছ থেকে ডলার নিতে পারবে।

এ ছাড়া, রপ্তানিকারকদের কাছ থেকে ডলার কেনার সময় ব্যাংকগুলো প্রতি ডলারের জন্য সর্বোচ্চ ১০৭ টাকা ৫০ পয়সা পর্যন্ত দিতে পারবে।

এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন ডেইলি স্টারকে বলেন, বিএফইডিএ আগের বিজ্ঞপ্তিতে আমদানিকারকদের জন্য ডলারের সর্বোচ্চ বিক্রয় হারের কথা উল্লেখ করেনি। তাই ভুল বোঝাবুঝি হয়েছে।

আমদানিকারকদের জন্য ডলার বিনিময় হার কমেছে এবং বিজ্ঞপ্তি জারির পর এখন তা প্রত্যাশিত পর্যায়ে আছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড
ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র
অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার
ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০
বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু
রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও)

আরও খবর