মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৮২°সে
সর্বশেষ:
সুপার এইট থেকে বিদায় নেওয়া বাংলাদেশ কত টাকা পাচ্ছে তিস্তা-গঙ্গার পানি বণ্টন হলে ভারতজুড়ে বড় আন্দোলন হবে : মমতা অধিবেশনের প্রথম দিন এমপি পদ থেকে ইস্তফা রাহুলের লালমনিরহাটে রাসেলস ভাইপার সন্দেহে মেরে ফেলা হলো দু’টি সাপ যুক্তরাজ্যের আসন্ন জাতীয় নির্বাচনে ২৫ বাংলাদেশি প্রার্থী যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জঙ্গল থেকে ১০ দিন পর পর্বতারোহী উদ্ধার খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে কাল বিএনপির সংবাদ সম্মেলন মারা গেছেন সেই ‘জল্লাদ’ শাহজাহান চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বিআরটিএর অভিযানে ১৮ মামলা আলোচিত পাপিয়া কুমিল্লা কারাগার থেকে জামিনে মুক্তি লাভ একাদশে ভর্তিতে প্রথম পর্যায়ের ফল জানবেন যেভাবে যুক্তরাষ্ট্রকে ১০ উইকেটে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

হারিয়ে যেতে বসেছে খাগড়াছড়ি পাহাড়ের মৃৎ শিল্প

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে আধুনিকতার যাতাকলে পড়ে হারিয়ে যেতে বসেছে মৃৎ শিল্প। ফলে মানবেতর জীবনযাপন করছে এই শিল্পের সঙ্গে জড়িত পরিবারগুলো।

খাগড়াছড়ি পৌর সভার শালবন এলাকার ভিসি হিল কালিমন্দির এলাকায় দেখা মেলে অনিল রৌদ্র ও তার স্ত্রী নেলু রৌদ্রের সাথে। বৃহস্পতিবার তাদের সাথে আলাপকালে জানা যায়,১৯৮৮ সাল থেকে এ পরিবার মাটির কলসি, হোঁকাসহ নানা জাতের মাটির পণ্য তৈরি করে জীবিকা র্নিবাহ করে আসছে। তাদের মতো আরও দুটি পরিবার রয়েছে নীরব রৌদ্র ও মনিন্দ্র রৌদ্রের। সকলেই এখন অর্থনৈতিক কষ্টে মানবতার জীবনযাপন করছে। তারা জানান, প্লাস্টিকের নানা পণ্য এখন হাতের মুঠোয়। ফলে মাটির তৈরি তৈজসপত্রের এখন আর কদর নেই। কিন্তু বাপ দাদার পেশা ছাড়তে না পারায় দুঃখ-কষ্টে জীবনযাপন করছেন তারা।
অনিল রৌদ্র জানান, সমাজ সেবা অফিসে গিয়েছিলাম ভাতা পাওয়ার জন্য কিন্তু কাজ হয়নি।

তিনি জানান, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে বাপ-দাদার পেশাটা টিকিয়ে রাখতে পারতাম। পৌর শহরে দু ’একটি মাটির পণ্যের দোকান আছে। অনিল রৌদ্র তাদের কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে মাটির জিনিসপত্র তৈরি করছেন। মাটি, লাকরি, বিদ্যুৎ সব কিছুর দাম বাড়তি।

পৌর সমাজসেবা র্কমর্কতা নাজমুল আহসান জানান ,বরাদ্দ আসলে রৌদ্র পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে। এছাড়া খাগড়াছড়ি শিঙ্গিনালা এলাকায় কয়েকটি মৃৎ শিল্পের পরিবার রয়েছে। তাদেরও একই অবস্থা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

লালমনিরহাটে রাসেলস ভাইপার সন্দেহে মেরে ফেলা হলো দু’টি সাপ
খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে কাল বিএনপির সংবাদ সম্মেলন
মারা গেছেন সেই ‘জল্লাদ’ শাহজাহান
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বিআরটিএর অভিযানে ১৮ মামলা
আলোচিত পাপিয়া কুমিল্লা কারাগার থেকে জামিনে মুক্তি লাভ
খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হলো পেসমেকার

আরও খবর