মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.৮°সে
সর্বশেষ:
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র! ১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নানা আয়োজনে সুনামগঞ্জে বর্ষ বরণ পালন

হারিয়ে যাবে ৭০ শতাংশ সমুদ্রসৈকত

সোনালি বালু এবং অন্তহীন তরঙ্গের রাজ্য যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। তবে চলতি শতকের শেষের দিকে সোনালি বালুর এই রাজ্যের সমুদ্রসৈকতগুলোর ২৫ থেকে ৭০ শতাংশ হারিয়ে যেতে পারে অনুমান করেছেন গবেষকরা।

রোববার গার্ডিয়ানে প্রকাশিত মার্কিন ভূতাত্তিক জরিপের (ইউএসজিএস) এক গবেষণায় এ তথ্য উঠে আসে।

গবেষণায় ক্যালিফোর্নিয়ার ১,১০০ মাইল-লম্বা উপকূল পরীক্ষায় গত দুই দশক ধরে উপগ্রহ থেকে সংগৃহীত ডেটা ব্যবহার করা হয়েছে।

গবেষকরা ২১০০ সালের মধ্যে রাজ্যের উপকূল রেখার আকৃতি এবং অবস্থান অনুমান করতে জলবায়ু সংকটের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১.৬ থেকে ১০ ফুটের মডেলের সঙ্গে মিলিত উপগ্রহ চিত্রগুলো ব্যবহার করেছেন। তবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির পরিমাণ নির্ভর করবে বর্তমান আর ভবিষ্যতে বায়ুমণ্ডলে কী পরিমাণ কার্বন মিশ্রিত হয় তার ওপর।

সমুদ্রসৈকতগুলো হারিয়ে যাওয়ার পর তারা শুধু রেখে যাবে পাহাড় অথবা উপক‚লীয় অবকাঠামো। গবেষণাটির পরিচালক শন ভিটাউসেক বলেন, ‘সৈকতগুলো ক্যালিফোর্নিয়ার সবচেয়ে আইকনিক বৈশিষ্ট্য আর এসব সমুদ্রসৈকত হারানোর সম্ভাবনাও বাস্তব।’

ক্যালিফোর্নিয়া উপকূলীয় কমিশন ইতোমধ্যেই শহরগুলোর উপকূল রেখা মজবুত করতে উৎসাহ দিয়ে যাচ্ছে। সমুদ্রসৈকতে সিওয়াল (বাঁধ) তৈরি করে অথবা বড় পাথর জমা করে প্রচণ্ড ঢেউ থেকে রক্ষা করা যায়।

গবেষণাটিতে গুরুতর ক্ষয়ের বিশেষ ঝুঁকিতে থাকা বেশ কয়েকটি এলাকার দিকে বেশি গুরুত্ব দেয়। যেমন উত্তর ক্যালিফোর্নিয়ার পয়েন্ট অ্যারেনা ও হামবোল্ট বে, সেন্ট্রাল ক্যালিফোর্নিয়ার পিসমো বিচ ও মরো বে। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার নিউপোর্ট বিচ এবং সান ক্লেমেন্টেও এতে অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
বাইডেনের বাংলা নববর্ষের শুভেচ্ছা
হাজারো কণ্ঠে নিউইয়র্ক টাইমস স্কয়ারে ১৪৩১ বর্ষবরণ
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন
আদালতে ট্রাম্পের মুখোমুখি সেই পর্নতারকা

আরও খবর