শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৩৯°সে
সর্বশেষ:

স্পেনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

কবির আল মাহমুদ, স্পেন থেকে
স্পেনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হয়েছে। দেশটির রাজধানী মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে শনিবার (৮ জুলাই) এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) আহসান কিবরিয়া সিদ্দিকী। এছাড়াও বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

সংখ্যার দিক থেকে স্পেনে বসবাসরত বাংলাদেশিরা ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম প্রবাসী বাংলাদেশি কমিউনিটি। মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট ব্যবস্থা চালুর মাধ্যমে তাদের দীর্ঘদিনের একটি প্রত্যাশা পূরণ হলো। এখন থেকে স্পেনপ্রবাসী বাংলাদেশি নাগরিকেরা ই-পাসপোর্ট সংক্রান্ত সব সেবা ও সুবিধার আওতাভুক্ত হবেন। দূতাবাসে ই-পাসপোর্ট সিস্টেমের পাশাপাশি এমআরপি কার্যক্রমও যথারীতি অব্যাহত থাকবে।

ই-পাসপোর্ট সিস্টেমে জাতীয় পরিচয়পত্র ও জন্মনিবন্ধন সনদের ডেটাবেজ, ৭২টি এসবি/ডিএসবি অফিস, ই-হজ ব্যবস্থাপনাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সংযোগ স্থাপন করা হয়েছে। তা ছাড়া তথ্যের নিরাপত্তার জন্য পৃথক ডেটা সেন্টার ও disaster recovery site স্থাপন করা হয়েছে।

সুরক্ষা সেবা বিভাগের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, কোভিড ও ইউক্রেন যুদ্ধের প্রভাব সবকিছুকে পেছনে ফেলে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা, যার গর্বিত অংশীদার প্রবাসীরা।

বর্তমান সরকারকে প্রবাসীবান্ধব উল্লেখ সচিব বলেন, প্রবাসীদের সুবিধার্থে সরকার একের পর এক উদ্যোগ নিচ্ছে। এর ধারাবাহিকতায় স্পেনে ই- পাসপোর্ট কার্যক্রম শুরু হচ্ছে। প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে ধারাবাহিকভাবে আরও ৫৪টি মিশনে ই-পাসপোর্ট সেবা চালু করা হবে।

দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, প্রবাসী বাংলাদেশি সংগঠকরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা
যুক্তরাজ্যের নগরবিষয়ক মন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক
বাংলাদেশিদের জন্য খুলল ওমানের শ্রমবাজার
যুক্তরাষ্ট্র জেএসডির ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন
বাংলাদেশিসহ ১৯১ বন্দিকে নিজ দেশে ফেরত পাঠাল মালয়েশিয়া
মালয়েশিয়াগামী ১৭ হাজার কর্মীর টাকা ফেরত দেওয়ার নির্দেশ প্রবাসী প্রতিমন্ত্রীর

আরও খবর