বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২.৯৩°সে
সর্বশেষ:
বাংলাদেশের চট্টগ্রাম বাঁশখালীর আকাশে উড়ল আশিরের বিমান গিলাতলা দক্ষিনপড়ায় বিট পুলিশিং কমিটির আয়োজনে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত নিউইয়র্কের আন নুর কালচারাল সেন্টারের গ্রাজুয়েশন সিরিমনি সম্পন্ন নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবে সাংবাদিকদের মতবিনিময় সভা অবশেষে জনসম্মুখে চীনের প্রেসিডেন্ট পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার বাবুল আক্তারসহ ৪ জনের বিরুদ্ধে পিবিআই প্রধানের মামলা সাফজয়ী নারী দলকে কোটি টাকার চেক দিল সেনাবাহিনী আমেরিকায় মা হয়েছেন বুবলী! ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলা সুনামগঞ্জ জেলা আ’লীগ সভাপতি ও সম্পাদকের বক্তব্য নির্লজ্জ মিথ্যাচার, যা অগঠনতান্ত্রিক- নুরুল হুদা মুকুট সুনামগঞ্জে এলজিএসপির অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের মিশিগানে ‘সিলেটের কৃষকের বাজার’জনপ্রিয় হয়ে উঠছে

জুয়েল খান, মিশিগান থেকে

যুক্তরাষ্ট্রের মিশিগানে ‘সিলেটের কৃষকের বাজার’ প্রবাসীদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

গ্রীষ্মকালীন এই বাজারটি সপ্তাহের শনি ও রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত মিশিগানের ডেট্রয়েটের জোসেফ ক্যাম্পাউ স্ট্রিটে অবস্থিত ইসলামিক সেন্টার পার্কিং এলাকায় সিলেটের কৃষকের বাজার নামক সবজি বাজারে কেনাবেচা চলে।

জানা যায়, প্রবাসের কর্মব্যস্ত জীবনে অনেক প্রবাসী কাজের ফাঁকে বাসা-বাড়ির পিছনে শখের বসে গ্রীষ্মকালীন সময়ে নানাজাতের শাকসবজি চাষ করে থাকেন। অনেকে পরিবারের চাহিদা পূরণ করে নিজের বাগানের ফলানো অতিরিক্ত সবজি বিক্রি করে বাড়তি টাকা ও উপার্জন করছেন।

সৌখিন কৃষকদের শাকসবজি বিক্রিকে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘সিলেট ফার্মা’স মার্কেট’।

সপ্তাহের শনি ও রোববার সকালবেলা বাগানের শাকসবজি বিক্রির উদ্দেশ্য কৃষকেরা ক্রেতার অপেক্ষায় থাকেন। বাগানের টাটকা শাকসবজি তুলনামূলক সস্তা হওয়ায় অনেকে কৃষকদের বাজার থেকে শাকসবজি ক্রয় করে থাকেন।

পছন্দের শাকসবজি কিনে অনেকেই উৎফুল্ল দেখা যায়।

সরেজমিনে গত রোববার সিলেটের কৃষকের বাজার ঘুরে দেখা যায়, মিশিগানের ডেট্রয়েট ও হ্যামট্রামিক সিটিতে বসবাসকারী একাধিক কৃষক নিজেদের বাগানে ফলানো শাকসবজি বিক্রির জন্য টেবিল সাজিয়ে ক্রেতার অপেক্ষায় রয়েছেন।

বাজার ঘুরে দেখা যায়, চাল কুমড়া, লাউ, মিস্টি লাউ, সিম, কচু, কচুর লতি, কাচাঁ মরিচ, নাগা মরিচ, বরবটি, টমেটো, জিংগা, ফুলকপি, বাধা কপিসহ নানা জাতের শাকসবজি নিয়ে বসে আছেন।

টাটকা ও দামে সস্তা হওয়ায় দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে সিলেট কৃষকের বাজার।

সবজি ক্রেতা মানবেশ দে বলেন, ফ্রেশ সবজির জন্য এখান থেকে কেনাকাটা করি।

হ্যামট্রামিক শহরে বসবাসকারী জয়দীপ চৌধুরী বলেন, এখানে কৃষকরা সরাসরি ক্রেতাদের কাছে শাকসবজি বিক্রি করে থাকেন।

ডেট্রয়েটে বসবাসকারী দবির মিয়া বলেন, সব দিক দিয়ে সুবিধা থাকায় এখান থেকে কেনাকাটা করি।

কৃষক জিতু মিয়া বলেন, নিজের পরিবারের চাহিদা পূরণ করে অতিরিক্ত শাকসবজি বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হচ্ছি।

সিলেটের কৃষকের বাজারের অন্যতম পরিচালক রহমান বলেন, কৃষক আর ক্রেতার মধ্যে সরাসরি সম্পর্ক স্থাপন করে উভয় পক্ষ যেন লাভবান হয় এই উদ্দেশ্যে সিলিটের কৃষকের বাজার চালু করা হয়। চারবছর ধরে বাজারের কার্যক্রম চলছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নিউইয়র্কের আন নুর কালচারাল সেন্টারের গ্রাজুয়েশন সিরিমনি সম্পন্ন
নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবে সাংবাদিকদের মতবিনিময় সভা
দেশে ফেরার জন্য প্রবাসীকে টিকিট দিল হাইকমিশন
১০ বছর মেয়াদি পাসপোর্ট চান কুয়েত প্রবাসীরা
নারীদের সম্মাননা দিয়ে শেষ হয়েছে প্যাটারসনের “উইমেন অফ উইজডম” নারী সম্মেলন
ফ্রান্সে বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনা দিল বিসিএফ

আরও খবর


close