মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.২৪°সে
সর্বশেষ:
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র! ১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নানা আয়োজনে সুনামগঞ্জে বর্ষ বরণ পালন

সৌররশ্মি আটকে উষ্ণায়ন প্রতিরোধ! গবেষণায় আমেরিকা

অনলাইন ডেস্ক:

বিশ্ব উষ্ণায়ন তথা জলবায়ু পরিবর্তন থেকে পৃথিবীকে বাঁচাতে সূর্যের আলোকে আটকে রাখার পরিকল্পনা করছে আমেরিকার জো বাইডেন প্রশাসন। গত শুক্রবার হোয়াইট হাউসের ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি গবেষণা প্রকাশিত হয়েছে।

হোয়াইট হাউস অফিস অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসির ‘সোলার জিয়োইঞ্জিনিয়ারিং’ সংক্রান্ত এক রিপোর্ট প্রকাশিত হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, সূর্যরশ্মি আটকে বিশ্ব উষ্ণায়ন প্রতিরোধের জন্য গবেষণা চালানো হচ্ছে। যার উদ্দেশ্য উষ্ণতাকে নিয়ন্ত্রণে রেখে পৃথিবীকে ঠান্ডা রাখা।

সৌররশ্মির বিকিরণের পরিবর্তনের (এসআরএম) বৈজ্ঞানিক ও সামাজিক প্রভাব সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখা হচ্ছে ওই গবেষণায়। আমেরিকার জলবায়ুগত নীতির অধীনে এর সম্ভাব্য ঝুঁকি ও সুবিধা নির্ধারণের চেষ্টা করা হচ্ছে। এর পাশাপাশি গ্রিনহাউস গ্যাস নিঃসরণের বিষয়টিও খতিয়ে দেখছেন গবেষকেরা। হোয়াইট হাউসের রিপোর্টে বলা হয়েছে, এসআরএম কয়েক বছরের মধ্যে পৃথিবীর সম্ভাব্য উষ্ণতা হ্রাসের আভাস দিচ্ছে। তবে এ ক্ষেত্রে প্রযুক্তির আমদানির আগে এসআরএম-এর গবেষণার উপরে জোর দেওয়ার কথা বলা হয়েছে রিপোর্টে।

আগামী দিনে বিশ্ব উষ্ণায়ন নিয়ন্ত্রণে রাখা সংক্রান্ত কাজের ক্ষেত্রে সরকারি ও কর্পোরেট প্রকল্পের ক্ষেত্র প্রস্তুত রাখার চেষ্টা বহাল রয়েছে এই গবেষণায়। সৌররশ্মি বিকিরণের পরিবর্তন মানুষের স্বাস্থ্য, জীববৈচিত্র, ভূরাজনীতির ক্ষেত্রে কী প্রভাব ফেলে দেখা হচ্ছে তা-ও। সূর্যের আলো আটকে রাখলে তার প্রভাব পড়বে আবহাওয়ার উপরে। ব্যাহত হতে পারে খাদ্য সরবরাহও। তাই সব দিক খতিয়ে দেখেই এগোতে চাইছে বাইডেন প্রশাসন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা!
আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের
রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব
কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক
ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে

আরও খবর