সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫.৭৪°সে
সর্বশেষ:

সৌদি আরবে ঈদুল আজহা ২৮ জুন

অনলাইন ডেস্ক:
মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী ২৮ জুন দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। আজ রোববার রাতে এ তথ্য জানায় খালিজ টাইমস।

মুসলমানদের সবচেয়ে পবিত্র আরাফার দিনটি হবে ২৭ জুন। জিলহজ মাসে পবিত্র হজ পালন করা হয়। আর ১০ তারিখ উদযাপিত হয় ঈদুল আজহা। হযরত ইবরাহীম (আ.) তার পুত্র ইসমাইলকে আল্লাহর হুকুমে কোরবানি করার ইচ্ছাকে স্মরণ করে এই ইসলামি উৎসব উদযাপন করা হয়।
সারা বিশ্ব যখন ঈদুল আজহা উদযাপন করবে, তখন লাখ লাখ মুসলমান হজ পালনের জন্য ইসলামের সবচেয়ে পবিত্র জায়গা মক্কা শহরে অবস্থান করবেন। আরাফার দিন হজযাত্রীরা আরাফার ময়দানে সমবেত হয় নামাজ আদায় করতে। সেখানে ১৪ শতক আগে মহানবী হযরত মুহাম্মদ (সা.) তার শেষ খুতবা দিয়েছিলেন। সারা বিশ্বের মুসলমানরা এই দিনে রোজা রাখেন।

কোভিড-১৯-এর সমস্ত বিধিনিষেধ থেকে মুক্ত হয়ে এটিই প্রথম হজ। পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববীর সাধারণ সম্পাদক শেখ ড. আব্দুর রহমান বিন আবদুল আজিজ আল সুদাইস বলেন, ‘মহামারি শেষ হওয়ার পর এবং লাখ লাখ হজযাত্রীর প্রত্যাবর্তনের ঘোষণার পর এ বছরের হজ মৌসুমের অপারেশনাল পরিকল্পনা ইতিহাসে সবচেয়ে বড়।’
এশিয়া মহাদেশের তিনটি দেশে চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২৯ জুন ঈদুল আজহা উদযাপনের ঘোষণা দিয়েছে। আজ খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ওই দেশগুলো হলো ব্রুনেই, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

প্রতিবেদনে আরও বলা হয়, চাঁদ দেখা কমিটির তথ্যের ভিত্তিতে অনেক দেশ জিলহজ মাসের শুরু এবং ঈদুল আজহা উদযাপনের জন্য স্থানীয় চাঁদ দেখার ওপর নির্ভর করে। এসব দেশে চাঁদ দেখার জন্য নিজস্ব চাঁদ দেখা কমিটি বা সংস্থা রয়েছে। সেখানে তাদের সিদ্ধান্তই অনুসরণ করা হয়।

ওই দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, ইরান, ওমান, মরক্কো, মৌরিতানিয়া, তুরস্কসহ আফ্রিকার অনেক দেশ।

জ্যোতির্বিদ্যা কেন্দ্রের তথ্যমতে, আজ ইসলামি বিশ্বে কোনোভাবেই জিলহজ মাসের চাঁদ দেখা সম্ভব নয়। তাই আশা করা যায় যে, অন্য দেশগুলোও ঘোষণা করবে ২০ জুন জিলহজ মাস শুরু হবে। সেই হিসেবে ২৯ জুন এসব দেশে ঈদুল আজহার উদযাপিত হবে।

বাংলাদেশে হিজরি ১৪৪৪ সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণের জন্য আগামীকাল সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) এ সভা অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে
কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ
ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের
মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত

আরও খবর