শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭.৫৭°সে
সর্বশেষ:
৩ বছর পর ক্যাপিটল হিলে ট্রাম্প অবশেষে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাচ্ছে তুরস্ক মালয়েশিয়ায় ১৮ বাংলাদেশিসহ আটক ৪৩ অভিবাসী বাংলাদেশিসহ ৭৫ বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া পুতিন চাইলে আজই যুদ্ধ শেষ করতে পারেন: পেন্টাগন ভারতের ইতিহাসে এই প্রথম মন্ত্রী সভায় মুসলিম নেই পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু কুয়েতে নিহত ৪৫ ভারতীয় নাগরিকের লাশ নিয়ে কেরালায় পৌঁছেছে প্লেন বাংলাদেশের জয়ে বিশ্বকাপ শেষ শ্রীলঙ্কার নিউইয়র্কে মদ্যপ আওয়ামী লীগ নেতার কাণ্ড ওসি’র বিরুদ্ধে লিগ্যাল এইডের কাজে বাধার অভিযোগ, এসপি’র কাছে নালিশ বাংলাদেশের দুর্নীতি মোকাবিলার বিষয়ে যে বার্তা দিলেন ডোনাল্ড লু

সিমাগো র‌্যাঙ্কিংয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের চমক

বেরোবি প্রতিনিধি
স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২৩ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এ তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৫৩৩টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। দেশের সেরা ৩৯ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অবস্থান ১১তম। শুধু তাই নয়, গবেষণায় দেশ সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩য় স্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।

গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‍্যাঙ্কিং এবং একসঙ্গে মিলিয়ে সার্বিক র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০ শতাংশ, উদ্ভাবনে ৩০ শতাংশ এবং সামাজিক প্রভাবে ২০ শতাংশ পয়েন্ট দিয়ে থাকে।

র‍্যাঙ্কিং অনুযায়ী গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন- এই তিন সূচকে বেগম রোকেয়া বিশ্ববিদালয়ের অবস্থান দেশে যথাক্রমে ৩য়, ৩৫তম ও ৩৮তম। আর তিনটি বিষয় মিলে বিশ্ববিদ্যালয়টির সার্বিক অবস্থান দেশে ১১তম। ৪৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারই প্রথম জায়গা করে নিয়ে ১১তম হয়ে চমক দেখিয়েছে বিশ্ববিদ্যালয়টি। এর আগে সিমাগো র‍্যাঙ্কিংয়ে কখনো স্থান পায়নি এই বিশ্ববিদালয়। প্রথমবারই জায়গা করে নিয়ে গবেষণায় দেশ সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩য় স্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।

গবেষণায় দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো- চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে সামাজিক প্রভাব বিবেচনায় দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয় হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

আর উদ্ভাবন সূচকে দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয় হলো- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাঙ্কিং হলো আন্তর্জাতিক র‍্যাঙ্কিং এর প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়ে থাকে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‍্যাঙ্কিং এ বিবেচনায় নেয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফাজিল পরীক্ষার ফল প্রকাশ, পাশের হার ৯০ শতাংশের বেশি
এবার এইচএসসি পরীক্ষার মধ্যেও ক্লাস, নির্দেশনা শিক্ষা বোর্ডের
ববির হলের বারান্দায় ছাত্রীর ঝুলন্ত লাশ
এইচএসসি পরীক্ষা শুরু ৩০ জুন, বন্ধ থাকবে কোচিং সেন্টার
চবিতে শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি
কুমিল্লা দেবিদ্বার এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের গোপনে ম্যানেজিং কমিটি প্রক্রিয়া গঠনের অভিযোগ

আরও খবর