শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯.৭৪°সে
সর্বশেষ:
হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি বাতাসে ভেঙে পড়ল নির্বাচনি প্রচার মঞ্চ, নিহত ৯ মোবাইল কেড়ে নেওয়ায় বাবা মা ও বোনকে হত্যা করল কিশোর নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এমপি আজিমের হাড় মাংস আলাদা করে হলুদ মাখা হয় ১২০ কি.মি. গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

সিঙ্গাপুরে গোপন বৈঠকে যুক্তরাষ্ট্র ভারত চীনের গোয়েন্দা প্রধানরা

অনলাইন ডেস্ক:

সারাবিশ্বের গোয়েন্দা প্রধানরা সিঙ্গাপুরে মিলিত হলেন গোপন বৈঠকে। এতে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র, ভারত, চীনের গোয়েন্দা প্রধানরাও।

জানা গেছে, সিঙ্গাপুরে গত শুক্রবার শুরু হওয়া তিন দিনের ‘সাংগ্রি-লা-ডায়ালগ’ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে বিশ্বের প্রায় দুই ডজন প্রধান গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই গোপন বৈঠক করেছেন। এ বৈঠক সম্পর্কে জানেন এমন পাঁচ ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য দিয়েছেন।
শনিবার সংবাদমাধ্যমের চোখের আড়ালেই হয় ওই বৈঠক। এবারই প্রথম নয়, সিঙ্গাপুরে এমন বৈঠক নাকি কয়েক বছর ধরে হচ্ছে। যার আয়োজন করে সিঙ্গাপুর প্রশাসন। গোপনীয়তাকে প্রাধান্য দিয়ে প্রতিবারই বৈঠক আয়োজিত হয় বিভিন্ন স্থানে এবং বৈঠকের আগে সে সম্পর্কে প্রকাশ্যে কিছুই জানানো হয় না। জানা যাচ্ছে, বৈঠকে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন সামান্ত গোয়েল। তিনি ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র)-এর প্রধান। যুক্তরাষ্ট্রের হয়ে হাজির ছিলেন সে দেশের জাতীয় গোয়েন্দা প্রধান আভরিল হেইনেস।

কিন্তু কেন এই বৈঠক? সূত্রের দাবি, পরস্পরের সঙ্গে সংযোগ রাখতে গোয়েন্দারা নাকি সাংকেতিক ভাষায় আদান-প্রদান করে তথ্যের। আর সেই যোগাযোগের ‘বোঝাপড়া’র উন্নতি ঘটাতেই এই বার্ষিক গোপন বৈঠকের আয়োজন।

সাংগ্রি-লা ডায়ালগ নিরাপত্তা সম্মেলনে অংশ নেওয়ার সময় সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছিলেন, “গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ অংশগ্রহণকারী তাদের সমমর্যাদার অন্য দেশের কর্মকর্তাদের সঙ্গে দেখা করার সুযোগ নেন এখানে।”

ওই মুখপাত্র আরও বলেছিলেন, “সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব দ্বিপক্ষীয় বা বহুপক্ষীয় বৈঠক আয়োজনে কিছু সহযোগিতা করতে পারে। নিরাপত্তা সাইডলাইনে অনুষ্ঠিত এ ধরনের সভাকে উপকারী বলে মনে করেন অংশগ্রহণকারীরা।”

সূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা
কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ
কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর
শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের
যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা
অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

আরও খবর