সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫.৮৯°সে
সর্বশেষ:

সামরিক ড্রোন কিনতে ভারতকে যুক্তরাষ্ট্রের চাপ

অনলাইন ডেস্ক :
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরকে সামনে রেখে দক্ষিণ এশিয়ার দেশটিকে যুক্তরাষ্ট্রে তৈরি সামরিক ড্রোন কিনতে চাপ দিচ্ছে বাইডেন প্রশাসন। খবর রয়টার্সের।

নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আমলাতান্ত্রিক জটিলতা দূর করে ড্রোন কেনার চুক্তিতে আগ্রহী ওয়াশিংটন। এজন্য নয়াদিল্লির ওপর চাপ দিচ্ছে হোয়াইট হাউস।

এতে আরও বলা হয়, ভারত দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র থেকে বড় সামরিক ড্রোন কেনার আগ্রহ দেখিয়ে আসছে কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় তা আটকে আছে।

৩০টি ‘সিগার্ডিয়ান’ ড্রোনের সম্ভাব্য দাম পড়বে ২ থেকে ৩ বিলিয়ন ডলার। এ বিষয়ে চুক্তির জন্য চাপ দিচ্ছে মার্কিনিরা। আগামী ২২ জুন রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটন যাচ্ছেন নরেন্দ্র মোদি। সেই সময় মার্কিন কর্মকর্তারা আলোচনা পাকা করতে চান।

মার্কিন সূত্র জানিয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রীর সফরসূচি চূড়ান্ত হওয়ার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, পেন্টাগন ও হোয়াইট হাউস সিগার্ডিয়ান ড্রোন কেনার চুক্তির অগ্রগতি সম্পর্কে ভারতের কাছে জানতে চাইবে।

এ বিষয়ে হোয়াইট হাউস, পররাষ্ট্র মন্ত্রণালয় ও পেন্টাগনের মুখপাত্ররা মন্তব্য করতে রাজি হননি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গতকাল মোদির সফর নিয়ে চূড়ান্ত প্রস্তুতির বিষয়ে আলোচনা করতে নয়াদিল্লিতে এসেছেন বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তার সফরে ড্রোন কেনার প্রসঙ্গটি আলোচ্য সূচিতে রাখার সম্ভাবনার কথাও সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে
কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ
ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের
মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত

আরও খবর