শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৩৫°সে
সর্বশেষ:
প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার কমলা প্রেসিডেন্ট হলে দেশকে ধ্বংস করে দেবেন: ট্রাম্প কোটা আন্দোলন: সহিংসতায় নিহতদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের কোটা আন্দোলন ঘিরে সহিংসতা:স্বজনদের কাছে হস্তান্তর ৮৫ লাশ, চিকিৎসাধীন ২১৮ স্বাধীনতাবিরোধী শক্তি দেশব্যাপী ধ্বংসলীলা চালিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষ : রাজধানীতে বেওয়ারিশ ২১ লাশ দাফন শিক্ষার্থীদের আন্দোলনে পাশে দাঁড়ালেন কলকাতার নায়িকা আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত

সামরিক ড্রোন কিনতে ভারতকে যুক্তরাষ্ট্রের চাপ

অনলাইন ডেস্ক :
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরকে সামনে রেখে দক্ষিণ এশিয়ার দেশটিকে যুক্তরাষ্ট্রে তৈরি সামরিক ড্রোন কিনতে চাপ দিচ্ছে বাইডেন প্রশাসন। খবর রয়টার্সের।

নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আমলাতান্ত্রিক জটিলতা দূর করে ড্রোন কেনার চুক্তিতে আগ্রহী ওয়াশিংটন। এজন্য নয়াদিল্লির ওপর চাপ দিচ্ছে হোয়াইট হাউস।

এতে আরও বলা হয়, ভারত দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র থেকে বড় সামরিক ড্রোন কেনার আগ্রহ দেখিয়ে আসছে কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় তা আটকে আছে।

৩০টি ‘সিগার্ডিয়ান’ ড্রোনের সম্ভাব্য দাম পড়বে ২ থেকে ৩ বিলিয়ন ডলার। এ বিষয়ে চুক্তির জন্য চাপ দিচ্ছে মার্কিনিরা। আগামী ২২ জুন রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটন যাচ্ছেন নরেন্দ্র মোদি। সেই সময় মার্কিন কর্মকর্তারা আলোচনা পাকা করতে চান।

মার্কিন সূত্র জানিয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রীর সফরসূচি চূড়ান্ত হওয়ার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, পেন্টাগন ও হোয়াইট হাউস সিগার্ডিয়ান ড্রোন কেনার চুক্তির অগ্রগতি সম্পর্কে ভারতের কাছে জানতে চাইবে।

এ বিষয়ে হোয়াইট হাউস, পররাষ্ট্র মন্ত্রণালয় ও পেন্টাগনের মুখপাত্ররা মন্তব্য করতে রাজি হননি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গতকাল মোদির সফর নিয়ে চূড়ান্ত প্রস্তুতির বিষয়ে আলোচনা করতে নয়াদিল্লিতে এসেছেন বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তার সফরে ড্রোন কেনার প্রসঙ্গটি আলোচ্য সূচিতে রাখার সম্ভাবনার কথাও সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার
কমলা প্রেসিডেন্ট হলে দেশকে ধ্বংস করে দেবেন: ট্রাম্প
কোটা আন্দোলন: সহিংসতায় নিহতদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী
জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র
হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব
বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের

আরও খবর