মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.২৪°সে
সর্বশেষ:
ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক ১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা উপকূলীয় অঞ্চলে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা, টুর্নামেন্টের সম্পূর্ণ পুরস্কার তালিকা ১০ বছর পর আইপিএল জিতল কলকাতা ইউক্রেনে সেনা পাঠাবেন না বাইডেন কুমিল্লায় কবি নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে ১ হাজার শিক্ষার্থীদের সম্মিলিত কন্ঠে ” কারার ঐ লৌহ কপাট” পরিবেশন জানা গেল বাংলাদেশে কুরবানি ঈদের সম্ভাব্য তারিখ

শীর্ষ জেনারেলকে বরখাস্তের পর এবার যুদ্ধের প্রস্তুতির নির্দেশ কিম জং উনের

অনলাইন ডেস্ক:
এবার উত্তর কোরিয়া সেনাবাহিনীর শীর্ষ জেনারেলকে বরখাস্ত করলেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। একই সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য আরও প্রস্তুতি, অস্ত্র উৎপাদন বৃদ্ধি এবং সামরিক মহড়া বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
কিম সেন্ট্রাল মিলিটারি কমিশনের একটি বৈঠকে এই নির্দেশ দেন। সেখানে উত্তর কোরিয়ার শত্রু দেশগুলোকে প্রতিহত করতে পাল্টা ব্যবস্থার পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। তবে শত্রু দেশগুলোর নাম উল্লেখ করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, জেনারেল রি ইয়ং গিলকে সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল চিফ অব জেনারেল স্টাফ পাক সু ইলের স্থলাভিষিক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি। প্রতিরক্ষা মন্ত্রী হিসেবেও রি ইয়ং দায়িত্ব পালন করবেন কি না সে বিষয়টি এখনও স্পষ্ট নয়।

অস্ত্র উৎপাদন ক্ষমতা বাড়ানোর লক্ষ্যও স্থির করেছেন কিম জং উন। যদিও এ বিষয়ে প্রতিবেদনে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি। গত সপ্তাহে তিনি একটি অস্ত্র কারখানা পরিদর্শন করেন। সে সময় আরও ক্ষেপণাস্ত্র ইঞ্জিন, আর্টিলারি এবং অন্যান্য অস্ত্র তৈরির নির্দেশ দেন কিম।

কেসিএনএ প্রকাশিত একটি ফুটেজে দেখা গেছে, কিম একটি মানচিত্রে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল এবং তার আশেপাশের এলাকাগুলোর দিকে ইশারা করছেন।

এদিকে ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়াকে কামান, রকেট এবং ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র সরবরাহ করা হচ্ছে বলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। যদিও রাশিয়া এবং উত্তর কোরিয়া এসব দাবি অস্বীকার করেছে।

আগামী ২১ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই মহড়াকে নিজেদের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে পিয়ংইয়ং।

তাই কিম তার বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার জন্য দেশের সর্বাধুনিক অস্ত্র ও সরঞ্জাম দিয়ে মহড়া চালানোর নির্দেশ দিয়েছেন। সূত্র: দ্য গার্ডিয়ান, এএফপি, দ্য ওয়েস্ট অস্ট্রেলিয়ান

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির
পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত
রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত
ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক
১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল
ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা

আরও খবর