বৃহস্পতিবার, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৭.৪°সে

কপিন স্টেট ইউনিভার্সিটির সঙ্গে চুক্তিবদ্ধ হলো কুবি

কুবি প্রতিনিধি:
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আইকিউএসি কর্তৃক ন্যানোটেকনলোজি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং কপিন স্টেট ইউনিভার্সিটির স্মারকলিপি স্বাক্ষর শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সোমবার (৩ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, বিভাগীয় প্রধান, প্রভোস্ট, প্রক্টর, ছাত্র উপদেষ্টা এবং প্রশাসনিক দপ্তর প্রধানদের নিয়ে আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্রের সভাপতিত্বে ও অতিরিক্ত পরিচালক ড. বনানী বিশ্বাসের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চ্যুয়াল ক্লাসরুমে সেমিনার অনুষ্ঠিত হয়। একইসঙ্গে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং কপিন স্টেট ইউনিভার্সিটির মধ্যে একটি স্মারকলিপি সাক্ষরিত হয়। এসময় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ূন কবির। এছাড়াও উপস্থিত ছিলেন রিসোর্স পার্সন অধ্যাপক ড. জামাল উদ্দিন (কপিন স্টেট ইউনিভার্সিটি), কুবি রেজিস্টার অধ্যাপক ড. আবু তাহের। সেমিনারে অভ্যর্থনাসূচক বক্তব্য রাখেন ড. বনানী বিশ্বাস। তিনি বলেন, ‘আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার এই আশাবাদ ব্যক্ত করি, আজকে স্মারকলিপি সাক্ষর যদি কার্যকর হয় তাহলে বিশেষ করে বিজ্ঞান অনুষদের টিচারবৃন্দ অনেক বেশি উপকৃত হবেন, তাদের গবেষণা কাজ চালিয়ে যেতে পারবেন এবং তাদের একাডেমিক ক্যারিয়ার ডেভেলপ করতে পারবেন।’ এরপর অনুষ্ঠানের প্রধান ও বিশেষ অতিথিরা একে একে তাদের বক্তব্য রাখেন। পরবর্তীতে বেলা সাড়ে এগারোটায় ন্যানোটেকনলোজি শীর্ষক প্রথম সেমিনার শুরু হয় এবং শেষ হয় দুপুর একটায়। পুরো সেশনটি পরিচালনার দায়িত্বে ছিলেন কপিন স্টেট ইউনিভার্সিটি’র অধ্যাপক ড. জামাল উদ্দিন।

আয়োজিত সেমিনার নিয়ে তিনি বলেন, ‘আমি কয়েক বছর যাবত বাংলাদেশকে নিয়ে চিন্তা ভাবনা করছি, আমার উদ্দেশ্যটা হলো এই যে ন্যানো টেকনোলজি, এটাকে বাংলাদেশের সবগুলো ইউনিভার্সিটিতে ছড়িয়ে দেওয়া।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বছর সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী
শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়তে পারে : শিক্ষামন্ত্রী
জবিতে র‍্যাগ ডে উদযাপনে নিষেধাজ্ঞা
জাবিতে সাংবাদিক নির্যাতন : ছাত্র ফ্রন্টের নিন্দা ও ক্ষোভ
এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ
চবিতে যৌন নিপীড়ন : অভিযুক্ত ২ ছাত্রকে আজীবন বহিষ্কার

আরও খবর


close