সোমবার, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ২৫.০৮°সে
সর্বশেষ:
সুনামগঞ্জে তিন চিকিৎসক করোনায় আক্রান্ত সিলেটে ভুয়া সাংবাদিকসহ গ্রেপ্তার ৭ করোনায় ক্রীড়াবিদ শাহ আবু জাকেরের মৃত্যু গণমানুষের শিল্পী চামড়ার নির্ধারিত মূল্য উপেক্ষিত দিল্লি-রাজনীতিতে সক্রিয় হচ্ছে তৃণমূল সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী জমা দেওয়ার জন্য নির্দেশনা টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের রেকর্ড গড়া জয় ‘কঠোরতম লকডাউনের’শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত কান্দাহার প্রদেশে তালেবানের হামলায় ঘরবাড়ি ছেড়েছে ২২ হাজার পরিবার প্রতি মাসে এক কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী আথিয়াকে ফলো না করার জন্য আমি ক্ষমাপ্রার্থী: সালমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ডাটাবেজের আওতায় আসছে শিক্ষার্থীরা

ভিওএনজে ডেস্ক/ঢাকা/বাংলাদেশ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের একাডেমিক এবং আবাসিক হলের সব তথ্য একটি কেন্দ্রীয় ডাটাবেজের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে এই সভায় প্রক্টর অধ্যাপক ড. একে এম গোলাম রব্বানীসহ বিভিন্ন আবাসিক হলের প্রাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন।

সভার বিষয়ে সলিমুল্লাহ মুসলিম (এস এম) হলের প্রাধ্যক্ষ অধ্যপক মুজিবুর রহমান  বলেন, বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হচ্ছে। এখন কোনো কাজ করতে গেলেই জাতীয় তথ্য ভাণ্ডারে শিক্ষার্থীদের তথ্য দেওয়ার প্রয়োজন হয়। সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হল ভিত্তিক সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের তালিকা প্রণয়ন করা হবে। তিনটি হলকে প্রাথমিকভাবে তথ্য সমন্বয়ের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। এসব হলগুলো পরীক্ষামূলকভাবে কার্যক্রম চালাবে।

এরপর যে সফটওয়্যার ডেভলপড করা হবে তাতে কোনো ধরনের সমস্যা তৈরি হয় কিনা তা পরীক্ষা করে দেখা হবে। সে তিনটি হল হলো শামসুন্নাহার হল, সলিমুল্লাহ মুসলিম (এস এম) হলও বিজয় একাত্তর হল।

তিনি বলেন, সম্প্রতি ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদ রাখার জন্য হলগুলো দ্রুত সময়ে সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৩ তারিখে কঠোর লকডাউন দেওয়ার আগে এসব কাজ শেষ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। যাতে পরবর্তীতে কোনো ধরনের সমস্যায় পড়তে না হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

‘কঠোরতম লকডাউনের’শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত
এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ফের স্থগিত
এসএসসি-এইচএসসি: জ্ঞানভিক্তিক মূল্যায়নের পক্ষে বাউবি
অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলেই লাল তারকা
এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ
বাড়ি ফিরেছেন ঢাবির শিক্ষার্থীরা

আরও খবর


close