শনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ৯.৫৭°সে
সর্বশেষ:
লড়াই করেও শেষপর্যন্ত কুমিল্লার কাছে হারে খুলনা খুলনায় ১কেজি ৭৫০ গ্রাম সোনার বারসহ ২ জনকে আটক রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি রহমত উল্যাহ সম্পাদক কবির হোসেন ভারতে ৩ বিমান বিধ্বস্ত আত্রাইয়ে চোরসহ গ্রেপ্তার ৪ হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচ ১ লাখ টাকা বেতনে প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরির সুযোগ ১২ দিন সংসার করে পেলেন ১০০ কোটি! রাজশাহীতে আ. লীগের জনসভার জন্য ভাড়ায় ৭ বিশেষ ট্রেন সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন শাহরাখের ‘পাঠানে’ বাজিমাত, ২ দিনে আয় ২২০ কোটি ইরানে আজারবাইজানের দূতাবাসে হামলা, প্রধান নিরাপত্তারক্ষী নিহত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের সম্মেলনে প্রাক্তনদের মিলনমেলা

 

হায়দার আলী (স্টাফ রিপোর্টার) চট্টগ্রাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের ৫ম বাংলা সম্মেলনে আগত প্রাক্তন শিক্ষার্থীদের মাঝে নবীন-প্রবীনদের মিলনমেলা উৎসবে পরিনত হয়েছে।

৭ জানুয়ারি (শনিবার) বাংলা বিভাগের সম্মেলন সারাদিন ব্যাপী উদযাপন করা হয়েছে। চবি’র বাংলা বিভাগের ১ম ব্যাচ থেকে শুরু করে ৫৬ তম ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। উৎসবে চবি’র বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে অংশগ্রহণকারিদের কেউ শিক্ষক, কেউ ম্যাজিস্ট্র্যট, কেউ সাহিত্যিক, কেউ ব্যবসায়ী আবার কেউ সাংবাদিকসহ নানা পেশা ও বয়সের বাংলা বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের এ সম্মেলন উৎসবমুখর পরিবেশে পালিত হয়।

আনন্দ ও উৎসবমুখর এ দিন বেলা সাড়ে ১১ টার দিকে আনন্দ র্যালির মাধ্যমে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। র্যালি শেষ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় অভিক ওসমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী চবি’র উপচার্য অধ্যাপক ডক্টর শিরিণ আখতার। তিনি বলেন, “আজ আমাদের সবার পরিচয় আমরা সকলে বাংলা বিভাগের শিক্ষার্থী। আজকে এখানে কে বড় বা কে ছোট তা দেখার সুযোগ নেই। অর্থনীতি ছেড়ে দিয়ে আমি বাংলা বিভাগের এসে ভর্তি হয়েছিলাম। আমি যতদিন বেঁচে থাকি ততদিন আমার প্রাণের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলা বিভাগকে আমি ভালবেসে যাব।”

এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর বেনু কুমার দে, বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ডক্টর তাসলিমা বেগম ও বাংলা বিভাগের অধ্যাপক ডক্টর মহীবুল আজিজ। উক্ত অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী উপাচার্য হিসেবে চবি’র বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী অধ্যাপক ডক্টর শিরিন আখতার সম্মাননা দেওয়া হয়। এছাড়াও ২০২১ সালে বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত চবি’র বাংলা বিভাগের প্রাক্তন তিন শিক্ষার্থীকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্ত ৩ শিক্ষার্থীরা হলেন, “কবি বিমল গুহ, কবি আসাদ মান্নান এবং কথা সাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরীকে।

দুপুরের পর স্মৃতিচারন, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র্যাফেল ড্রয়ের মধ্যে দিয়ে শেষ হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সারাদিন ব্যাপী এ অনুষ্ঠান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন
আগামীর স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হবে: শিক্ষামন্ত্রী
বশেমুরবিপ্রবিতে অতিরিক্ত ফি নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ
নতুন দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল
শীত উপেক্ষা করে জাবিতে দ্বিতীয় দিনের মতো চলছে আমরণ অনশন
ভিসির অনিয়মে বাকৃবির উন্নয়ন তহবিলের ৬৫৯ কোটি টাকা ফেরত

আরও খবর


close