শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯.৭৩°সে
সর্বশেষ:
হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি বাতাসে ভেঙে পড়ল নির্বাচনি প্রচার মঞ্চ, নিহত ৯ মোবাইল কেড়ে নেওয়ায় বাবা মা ও বোনকে হত্যা করল কিশোর নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এমপি আজিমের হাড় মাংস আলাদা করে হলুদ মাখা হয় ১২০ কি.মি. গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

শপথ নিলেন এরদোগান

অনলাইন ডেস্ক :
টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন রিসেপ তাইয়্যেপ এরদোগান। শনিবার স্থানীয় সময় দুপুরে শপথ নেন এই বর্ষীয়ান নেতা।

শপথ অনুষ্ঠানে এরদোগান বলেছেন, আমি সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র ও আতাতুর্কের মূলনীতি মেনে চলব।

এছাড়া ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রের নীতিও মানবেন বলে জানান এরদোগান।

গত ২৮ মে তুরস্কের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত রানঅফ (দ্বিতীয় দফা) নির্বাচনে ৫২ দশমিক ১৮ শতাংশ ভোট পেয়ে তৃতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোগান। দ্বিতীয় দফায় তার প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগ্লু ৪৭ দশমিক ৮২ শতাংশ ভোট পান।

এর আগে গত ১৪ মে প্রথম পর্বের ভোটে এগিয়ে থাকলেও নির্বাচিত হতে পারেননি এরদোগান। তুরস্কের নির্বাচনের নিয়ম অনুযায়ী প্রেসিডেন্টকে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়। সেই নির্বাচনে এরদোগান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। এতে অল্পের জন্য ঝুলে যায় তার ভাগ্য।

অন্যদিকে এই নির্বাচনে এরদোগানের প্রধান প্রতিপক্ষ কিলিচদারোগ্লু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে দেশটির নিয়ম অনুযায়ী দ্বিতীয় দফায় নির্বাচন হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা
কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর
বাতাসে ভেঙে পড়ল নির্বাচনি প্রচার মঞ্চ, নিহত ৯
নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের
১২০ কি.মি. গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল
মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘পাসপোর্ট’ নিয়ে জরুরি বিজ্ঞপ্তি

আরও খবর