শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১.৭৭°সে
সর্বশেষ:

লালমনিরহাটে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি

লালমনিরহাট প্রতিনিধি:

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজে ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বুধবার সকাল ৬টায় পানির লেভেল রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ১৮ মিটার। এখানে বিপৎসীমা হলো ৫২ দশমিক ১৫ মিটার।

উজানে ভারত থেকে পাহাড়ি ঢলের পানি আসা অব্যাহত থাকায় তিস্তার পানি বাড়ছে। ঢলের পানির চাপ কমাতে তিস্তা ব্যারেজের ৪৪টি গেটের সবগুলো খোলা রাখা হয়েছে। বুধাবার (৫ জুলাই) সকালে এ তথ্য জানিয়েছেন লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, লালমনিরহাটে ধরলার পানিও বাড়ছে। কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, দুধকুমার, গঙ্গাধর, তিস্তা ও ধরলার পানি বাড়ছে। তবে কুড়িগ্রামে নদ-নদীর পানি এখনো বিপৎসীমার নিচে।

লালমনিরহাটে তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করায় চর ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। পানির নিচে তলিয়ে যাচ্ছে রাস্তাঘাট ও আমন বীজতলা।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বলেন, গতকাল মঙ্গলবার রাত পর্যন্ত তিস্তার পানির লেভেল ওঠানামা করেছিল। আজ সকালে তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। উজান থেকে আসা পাহাড়ি ঢলের কারণে তিস্তায় পানি বাড়ছে। তিস্তার চর ও তীরবর্তী কয়েকটি নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় ধরলাপাড়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার সতর্কবার্তা আছে’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘ধরলার পানিও হু হু করে বাড়ছে।

কুড়িগ্রাম পানি উন্নয়নে বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্ল্যাহ আল মামুন বলেন, ব্রহ্মপুত্রসহ সব নদ-নদীর পানি বাড়ছে। আপাতত বন্যার আশঙ্কা নেই। তবে ধরলার পানি হু হু করে বাড়ছে। আগামী ৪৮ ঘণ্টায় ধরলাপাড়ে বন্যা পরিস্থিতির আশঙ্কা আছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভবনের নিচতলা থেকে আগুনের সূত্রপাত: সিআইডি
বেইলি রোডে আগুন, ৫ সদস্যের তদন্ত কমিটি
বেইলি রোডে আগুনে পুড়ে নিহত ৪৩
বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্টে আগুন
ইউরোপে আশ্রয় পেতে ৪০ হাজার বাংলাদেশির রেকর্ড আবেদন
সব সঞ্চয় ফিলিস্তিনি শিশুদের জন্য দান করে গেছেন সেই মার্কিন সেনা

আরও খবর