শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯.৬৯°সে
সর্বশেষ:
হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি বাতাসে ভেঙে পড়ল নির্বাচনি প্রচার মঞ্চ, নিহত ৯ মোবাইল কেড়ে নেওয়ায় বাবা মা ও বোনকে হত্যা করল কিশোর নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এমপি আজিমের হাড় মাংস আলাদা করে হলুদ মাখা হয় ১২০ কি.মি. গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

যুক্তরাষ্ট্রের ক্রেডিট রেটিং কমালো ফিচ

অনলাইন ডেস্ক:
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রেডিট রেটিংয়ের শীর্ষ স্তর AAA থেকে এক ধাপ কমিয়ে AA+-এ অবনমন করেছে বিশ্বের শীর্ষ স্থানীয় ক্রেডিট রেটিং সংস্থা ফিচ। দুর্বল অর্থ-ব্যবস্থাপনার কারণে এটি করা হয়েছে বলে ফিচ এর পক্ষ থেকে জানানো হয়েছে। ফিচের দৃষ্টিতে, গত ২০ বছরে যুক্তরাষ্ট্রের রাজস্ব এবং ঋণ ব্যবস্থাপনার মানের ক্ষেত্রে ধারাবাহিক অবনতি হয়েছে।

ক্রেডিট রেটিংয়ের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবনমন এটিই প্রথম নয়। এর আগে ২০১১ সালে সরকারি ঋণসীমা বাড়ানো নিয়ে রাজনৈতিক অচলাবস্থা শুরু হলে আরেকটি রেটিং সংস্থা এসএন্ডপি-ও একই ধরনের পদক্ষেপ নিয়েছিল। যা সেই সময় সর্বদলীয় সমালোচনার জন্ম দিয়েছিল। ফিচ বলেছে, গত তিন বছরে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ক্ষয়, ক্রমবর্ধমান সরকারি ঋণের বোঝা ও অর্থনৈতিক অর্থ-ব্যবস্থাপনার চিত্র তাদের রিপোর্টে উঠে এসেছে।
তবে ফিচের এই সিদ্ধান্তের সঙ্গে দৃঢ়ভাবে দ্বিমত পোষণ করেছেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন। তিনি এটিকে ‘স্বেচ্ছাচারী এবং পুরনো তথ্যের ভিত্তিতে করা রিপোর্ট’ বলে অভিহিত করেছেন।

আগে মার্কিন রেটিংকে শীর্ষ AAA স্তরে রাখতে যেসব ইনডিকেটর ভূমিকা রেখেছিল সেসব ইনডিকেটরগুলো ফিচ তাদের নতুন পদ্ধতিতে বিবেচনা না করার সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে, পুরনো তথ্যের ভিত্তিতে করা রিপোর্টের অভিযোগ অগ্রহণযোগ্য বলে মনে করে ফিচ। প্রসঙ্গত, ফিচ রেটিংসে বাংলাদেশের আইডিআর (লং টার্ম ফরেন কারেন্সি ইস্যুয়ার ডিফল্ট রেটিং) রেটিং বিবি মাইনাস।

সূত্র : বিবিসি ও রয়টার্স।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা
কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ
কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর
শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের
যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা
অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

আরও খবর