শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৪.০৪°সে

মার্কিন কংগ্রেসের স্পিকার হতে চান ট্রাম্প

অনলাইন ডেস্ক :
যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার হওয়ার আশা প্রকাশ করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এ আশা প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম স্পিকার হিসেবে অনাস্থা ভোটে পদচ্যুত হয়েছেন কেভিন ম্যাকার্থি। গত ৩ অক্টোবর তার বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব অল্প ব্যবধানে পাশ হয়। এর মধ্য দিয়ে দেশটির কংগ্রেসের ২৩৪ বছরের ইতিহাসে এখন পর্যন্ত একমাত্র স্পিকার হিসেবে পদচ্যুত হন ম্যাকার্থি।

কয়েক দিন আগেই নিজ দল রিপাবলিকান পার্টির কতিপয় কট্টর ডানপন্থী নেতার বিরুদ্ধে গিয়ে সরকারের অচলাবস্থা এড়াতে স্টপগ্যাপ বিল পাস করান স্পিকার কেভিন ম্যাকার্থি। সেই কট্টরপন্থীদের একজন ম্যাট গেটজ ম্যাকার্থির স্পিকার পদে থাকার বিপরীতে কংগ্রেসে অনাস্থা প্রস্তাব উত্থাপন করলে মঙ্গলবার তা ভোটে গড়ায়। প্রস্তাবটি ২১৬-২১০ ভোটে পাস হয়।

ট্রাম্প এমন এক সময়ে এ আশা প্রকাশ করলেন, যখন যুক্তরাষ্ট্রের আইনসভায় আক্ষরিক অর্থেই অচলাবস্থার সৃষ্টি হয়েছে। হাউসে কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ না হওয়ায় পরবর্তী স্পিকার কে হবেন তা নিয়ে দেখা দিয়েছে আশঙ্কা। ট্রাম্প বলেছেন, যত দিন পর্যন্ত হাউস পরবর্তী স্থায়ী স্পিকার নির্বাচিত করতে না পারে, তত দিন পর্যন্ত তিনি স্পিকারের দায়িত্ব পালন করতে আগ্রহী।

ট্রাম্প ফক্স নিউজকে বলেছেন, প্রয়োজন হলে আমি স্পিকারের দায়িত্ব পালনে প্রস্তুত। কংগ্রেসে আমার অনেক বন্ধু রয়েছে বলে এ বিষয়ে ঐক্য স্থাপনে মধ্যস্থতাকারী হিসেবে কথা বলতে অনুরোধ করা হয়েছে। তিনি আরও বলেন, যদি তারা পর্যাপ্ত ভোট না পায়, তাহলে তারা আমাকে জিজ্ঞেস করতে পারে যে, যত দিন না স্থায়ী স্পিকার পাওয়া যাচ্ছে, তত দিন আমি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করতে চাই কি না। আমি প্রেসিডেন্ট পদে প্রার্থিতা দেওয়ায় এই পদে স্থায়ীভাবে থাকা সম্ভব হবে না।

এদিকে আগামী সপ্তাহে হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার নির্বাচনে ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার হাউসে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির পাশাপাশি ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির একজনও স্পিকার পদে লড়বেন বলে ধারণা করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা
লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন
গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০
শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা
বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে
মাদারীপুরের বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৪

আরও খবর