বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৮৮°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

মানিকগঞ্জে বাড়ছে পিচফলের চাহিদা

মানিকগঞ্জ প্রতিনিধি:
মানিকগঞ্জে পিচফলের চাহিদা দিনদিন বেড়েই চলেছে। হাটে বাজারে রাস্তাঘাটে দেদারছে বিক্রি হচ্ছে এই পিচফল। ভিন্ন স্বাদের হওয়ায় ছোটবড় সকলের কাছে এই ফলটি জনপ্রিয় হয়ে উঠছে।

পিচফল বিক্রেতা মিরাজ মিয়া জানান, শহরের এই বেউথা কালিগঙ্গা ব্রিজের উপর পাঁচ বছর যাবৎ আমি পিচফল বিক্রি করি। বিভিন্ন জায়গা থেকে এই পিচফল ক্রয় করে থাকেন তিনি। প্রতি বছর জৈষ্ঠ্য মাসে গাছের মালিকের সাথে দরদাম করে মূল্য নির্ধারণ করা হয়। আগে প্রচুর লাভ হতো এ বছর লোকসান হবে। খরার কারণে ফলন ভাল হয়নি। প্রকার ভেদে এক টাকা থেকে দুই টাকা করে ফলগুলি বিক্রি হয়।
আরেক পিচফল বিক্রেতা নিধু (৬০) বলেন, ছোট এই ফলটি এক সময় পাখির খাবার ছিল। বর্তমানে ছোট বড় সকলের কাছেই সমান জনপ্রিয়। বাজারে এর প্রচুর চাহিদা। অনেকে এই ফলটিকে ছোট লিচু বলেও থাকেন।

তিনি আরো বলেন, আগে কোন কোন বাড়িতে পিচফল গাছ দেখা যেত। বর্তমানে অনেক বাড়িতে কলমের চাড়া রোপন করায় অল্প দিনের মধ্যে ফল পাচ্ছে।

পিচফল ক্রেতা রেখা রানী (৫৫) বলেন, বাচ্চারা আম কাঠাল খেতে চায় না। এই ফলটি ওদের কাছে খুব প্রিয়। তাই ৭৫ টাকা দিয়ে ৫০টি পিচফল ক্রয় করলাম। এই পিচফল গাছের সঠিক পরিসংখান না থাকলেও প্রতিবছর এই গাছের রোপন ও ফলন বাড়ছে বলে জানা যায়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার
বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু
রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও)
খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা!
রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব

আরও খবর