সোমবার, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ২৪.৬২°সে
সর্বশেষ:
ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশি উদ্ধার ইরানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৫ বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি বিক্রি, মালিক আটক উত্তীর্ণ হচ্ছেন সাত কলেজের অকৃতকার্য শিক্ষার্থীরা আমেরিকা-কানাডায় সাড়া ফেলেছে বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেনের বই বাংলাদেশির উদ্যোগে মালদ্বীপে কৃষি বিদ্যালয় উদ্বোধন ইউক্রেনের তিন যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি রাশিয়ার বাজারের ব্যালেন্স ঠিক রাখার জন্যই সরকার ধান চাল কেনেন – খাদ্য মন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন লক্ষে সুনামগঞ্জ যুবলীগের নানা কর্মসূচি সুনামগঞ্জ কুশিয়ারা নদীতে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, দুর্ভোগ চরমে কুসিক নির্বাচন: আচরণবিধি দেখার জন্য ৩ নির্বাহী ম্যাজিস্ট্রেট।।নগরীতে বিজিবি মোতায়েন

দিল্লি সাম্প্রদায়িক দাঙ্গায় প্রথমবারের মতো কারাদণ্ডের আদেশ

অনলাইন ডেস্ক:
ভারতের রাজধানী নয়া দিল্লিতে ২০২০ সালে সাম্প্রদায়িক দাঙ্গায় প্রথমবারের মতো কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। আদালতের আদেশে দাঙ্গার সাথে সংশ্লিষ্টতায় দানিশ যাদব নামের এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার পূর্ব দিল্লির ডিস্ট্রিক্ট কোর্ট দানিশ যাদবের বিরুদ্ধে এই আদেশ দেন।
আদেশে একইসাথে যাদবকে ১২ হাজার ভারতীয় রুপি (১৩ হাজার আট শ’ ৬১ টাকা) জরিমানা করা হয়।
যাদবের বিরুদ্ধে অভিযোগ করা হয়, দাঙ্গার সময় পূর্ব দিল্লিতে মানোরি নামের এক নারীর বাড়িতে লুটপাট ও আগুন লাগানো প্রায় দুই শ’ হিন্দু দাঙ্গাবাজের সাথে তিনিও ছিলেন।
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ সালে ভারতীয় নাগরিকত্ব আইনে সংশোধন এনে একটি নতুন ধারা যোগ করেন। এর আওতায় আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে যাওয়া হিন্দু, পার্সি, শিখ, বৌদ্ধ, জৈন ও খ্রিস্টানরা পাঁচ বছর বাস করলেই দেশটির নাগরিকত্ব পাওয়ার অধিকার পাবেন।
ভারতীয় মুসলমানরা এই ধারার প্রতিবাদ করে এবং দিল্লিতে বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে নাগরিকত্ব (সংশোধিত) আইন-সিএএ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করতে থাকেন।
বিক্ষোভের জেরে পূর্ব দিল্লিতে ক্ষমতাসীন ভারতীয় জনতা দল-বিজেপির সমর্থকরা ২০২০ সালের ফেব্রুয়ারিতে মুসলমানদের লক্ষ্য করে দাঙ্গা শুরু করে। এই দাঙ্গায় ৫০ জনের বেশি লোক নিহত হয়। সূত্র : আলজাজিরা

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পিকে হালদার ভারতে গ্রেপ্তার
ভারতের দিল্লিতে বাণিজ্যিক ভবনে অগ্ণিকাণ্ডে ২৭মরদেহ উদ্ধার।।এখনও খোঁজ নেই ৩০ জনের
ভারতের অন্ধ্র উপকূলে ধেয়ে আসছে ‘অশনি’
বিয়ে করলে বাড়বে বেতন!
পাকা দালান বানালেন ‘কাঁচা বাদাম’ খ্যাত ভুবন বাদ্যকর
ভারতে মানবাধিকার লঙ্ঘন বৃদ্ধির ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ

আরও খবর


close