শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১.৭২°সে
সর্বশেষ:
করোনার তৃতীয় ঢেউয়ে নাকাল যুক্তরাষ্ট্রে ফেসবুকের মাধ্যমে ১৪ বছর পর মিলল মা-মেয়ে উপজেলা চেয়ারম্যানদের ইউএনওর মতো নিরাপত্তা দেওয়ার নির্দেশ:হাইকোর্ট সিলেটে-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিবের জাতীয় সংসদে প্রথম ভাষণ নীতিমালা চূড়ান্ত হলেই বাংলাদেশে আসছে বিদ্যুৎচালিত গাড়ি ভারত বাংলা‌দে‌শের ম‌ধ্যে অসাধারণ বন্ধু‌ত্বের সম্পর্ক মৃত্যুর ৫ বছর ‘ছাড়পত্র’ পেল দিতির সিনেমা চলমান করোনা মহামারিতে বিশ্বে এক দিনে মৃত্যু ১০ হাজার, শীর্ষে যুক্তরাষ্ট্র-মেক্সিকো কুমিল্লা সিটি কর্পোরেশন ১নং ওয়ার্ড রোটা: আবুল হোসেন ছোটনের উদ্যোগে ভ্যাকসিন সনদ বিতরণ বাংলাদেশ হিন্দু ধর্মীয় কল্যাণ সংস্থা নিউজার্সির নতুন কমিটি গঠন গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই -ডিইউজে’র বার্ষিক সভায় তথ্যমন্ত্রী ইভ্যালির সিইও রাসেল, চেয়ারম্যান শামীমা গ্রেপ্তার

ভারতে এবার চাষীরা উৎপন্ন করেছেন লাল ঢ্যাঁড়স,কেজি ৮০০ টাকা

ভিওএনজে ডেস্ক:
ভারতে এবার চাষীরা উৎপন্ন করেছেন লাল ঢ্যাঁড়স। দেশটির বড় বড় শপিং মলে পাওয়া যাচ্ছে ওই প্রজাতির ঢ্যাঁড়স।প্রায় ৮০০ টাকা কিলো পর্যন্ত দামে বিক্রি হচ্ছে কোনও কোনও শপিং মলে।এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মধ্যপ্রদেশের ভোপাল জেলার খাজুরি কালান এলাকার কৃষিজীবী মিসরিলাল রাজপুত তার বাগানে লাল ঢ্যাঁড়সও চাষ করছেন।

মিসরিলাল রাজপুত বলেন, ‘আমি যে ঢ্যাঁড়সটা ফলিয়েছি, সেটা স্বাভাবিক সবুজ রঙের পরিবর্তে লাল রঙের হয়। এটি সবুজ ঢ্যাঁড়সের চেয়ে বেশি উপকারি ও পুষ্টিকর। এটি হার্ট এবং রক্তচাপের সমস্যা, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল থাকা ব্যক্তিদের জন্য অত্যন্ত উপকারি।

এএনআই জানায়, যদিও এখন পর্যন্ত এ বিষয়ে কোনও পুষ্টিবিদ কিছু জানাননি।এমন লাল ঢ্যাঁড়সের চারা করলেন কীভাবে? উত্তরে মিসরিলাল জানান, ‘বারাণসীর একটি কৃষি গবেষণা কেন্দ্র থেকে এই ঢ্যাঁড়সের ১ কেজি বীজ কিনেছিলাম। জুলাইয়ের প্রথম সপ্তাহে সেগুলি বপন করেছি। প্রায় ৪০ দিনের মধ্যেই এটি বাড়তে শুরু করে।’

এছাড়া এই জাতের ঢ্যাঁড়সের গাছের রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি। তাই বেশি কীটনাশক দিতে হয় না।

রাজপুত বলেন, এক একর জমিতে সর্বনিম্ন ৪০-৫০ কুইন্টাল এবং সর্বোচ্চ ৭০-৮০ কুইন্টাল চাষ করা যেতে পারে। তিনি জানান, এটি সাধারণ ঢ্যাঁড়সের তুলনায় অনেক বেশি দামি। প্রায় ৮০০ টাকা কিলো পর্যন্ত দামে বিক্রি হচ্ছে কোনও কোনও শপিং মলে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভারত বাংলা‌দে‌শের ম‌ধ্যে অসাধারণ বন্ধু‌ত্বের সম্পর্ক
আগামী সপ্তাহে হোয়াইট হাউজে অনুষ্ঠিত হতে যাচ্ছে মোদি-বাইডেন বৈঠক
ভারতের হাসপাতালে মৃত্যুর পর অঙ্গ কেটে বিক্রি
গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী কে এই ভূপেন্দ্র প্যাটেল?
ভারতের গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন বিজয় রুপানি
চীন ও রাশিয়াকে ‘সঙ্গে নিয়ে’ আফগানিস্তানের মাটিকে সন্ত্রাসমুক্ত রাখার ঘোষণা দিল ভারত

আরও খবর


close