সোমবার, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ২৪.৯৭°সে
সর্বশেষ:
সুনামগঞ্জে তিন চিকিৎসক করোনায় আক্রান্ত সিলেটে ভুয়া সাংবাদিকসহ গ্রেপ্তার ৭ করোনায় ক্রীড়াবিদ শাহ আবু জাকেরের মৃত্যু গণমানুষের শিল্পী চামড়ার নির্ধারিত মূল্য উপেক্ষিত দিল্লি-রাজনীতিতে সক্রিয় হচ্ছে তৃণমূল সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী জমা দেওয়ার জন্য নির্দেশনা টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের রেকর্ড গড়া জয় ‘কঠোরতম লকডাউনের’শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত কান্দাহার প্রদেশে তালেবানের হামলায় ঘরবাড়ি ছেড়েছে ২২ হাজার পরিবার প্রতি মাসে এক কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী আথিয়াকে ফলো না করার জন্য আমি ক্ষমাপ্রার্থী: সালমান

বাংলাদেশিকে ভারতের মন্ত্রিসভার সদস্য করা মোদি সরকার দেশের নিরাপত্তার সঙ্গে আপস,তদন্ত দাবি

ভিওএনজে ডেস্ক:
ভারতে মন্ত্রিসভার নতুন দায়িত্বপ্রাপ্ত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক কি না, তা নিয়ে ভারতের রাজনীতিতে হইচই শুরু হয়েছে।কংগ্রেসের সিনিয়র নেতা ও আসামের এমপি রিপুন বোরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে নিশীথ প্রামাণিকের জন্ম কোচবিহারে না কি গাইবান্ধায় তার তদন্ত করার আহ্বান জানিয়েছেন।

বিবিসি বাংলার খবরে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলও এই দাবিকে সমর্থন জানিয়ে বলছে, একজন বাংলাদেশিকে মন্ত্রিসভার সদস্য করা হয়ে থাকলে মোদি সরকার দেশের নিরাপত্তার সঙ্গে আপস করেছে।

নিশীথ প্রামাণিক মাত্র ১০ দিন আগে ভারতে নরেন্দ্র মোদি মন্ত্রিসভার নবীন সদস্য হিসেবে রাষ্ট্রপতির কাছে শপথবাক্য পাঠ করেন। মাত্র ৩৫ বছর বয়সী এই বিজেপি নেতা প্রথমবার মন্ত্রী হয়েই পেয়েছেন গুরুত্বপূর্ণ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব।

কিন্তু কেন্দ্রে মন্ত্রী হওয়ার পর এক সপ্তাহ না-যেতেই কোচবিহারের এই বিজেপি এমপি-র নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন আসামের কংগ্রেস নেতা ও রাজ্যসভার এমপি রিপুন বোরা।

গত ১৬ জুলাই সরাসরি প্রধানমন্ত্রী লেখা এক চিঠিতে বোরা বলেছেন, গাইবান্ধা থেকে ভারতে একটি কম্পিউটার কোর্স করতে এসে নিশীথ প্রামাণিক ডিগ্রি পাওয়ার পর আর বাংলাদেশে ফিরে যাননি। ভারতে মন্ত্রী হওয়ার পর নিশীথ প্রামাণিকের গাইবান্ধার গ্রামে আত্মীয়-স্বজনদের উল্লাসের ছবি পর্যন্ত বিভিন্ন চ্যানেলে দেখানো হয়েছে।

তবে বিজেপি সরাসরি এই বক্তব্য নাকচ করে দিয়ে মন্ত্রীর নাগরিকত্ব নিয়ে সন্দেহ থাকলে বিরোধীদের আদালতে যেতে পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে।

এ বিষয়ে বিজেপির মুখপাত্র সর্দার আর পি সিং বলেন, চাইলে তৃণমূল বরং আদালতে যাক – সেখানে গিয়ে আপিল করুক। আইনি প্রক্রিয়ায় তদন্তও দাবি করতে পারে তারা, কোনো সমস্যা নেই।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক নিজে অবশ্য এই বিতর্ক নিয়ে এখনও মুখ খোলেননি। রোববার তিনি দিল্লিতে উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর সঙ্গে দেখা করে সেই ছবি টুইট করেছেন। গতকালও দিয়েছেন ভারতের অলিম্পিক প্রতিযোগীদের সঙ্গে দেখা করার ছবি। কিন্তু তার নাগরিকত্বের প্রশ্ন নিয়ে সোশ্যাল মিডিয়াতে এখনও একটিও শব্দ লেখেননি তিনি।

সূত্র: বিবিসি বাংলা

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দিল্লি-রাজনীতিতে সক্রিয় হচ্ছে তৃণমূল
ভারত সফরে যাচ্ছেন ব্লিনকেন
ভারতে আগুন নেভাতে নামানো হল রোবট
ভারতের বিহারে বিষাক্ত মদপান করে ১৬ ব্যক্তির মৃত্যু
প্রযোজকের বিরুদ্ধে মডেলের ধর্ষণ মামলা
কাশ্মীরে লস্করে তৈয়বার শীর্ষ কমান্ডারসহ নিহত ৩

আরও খবর


close