মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২৪.৯১°সে
সর্বশেষ:
বাংলাদেশ আইএলও পরিচালনা পর্ষদের সদস্য পদে নির্বাচিত শারুন-নুসরাতের যোগাযোগ খতিয়ে দেখা হচ্ছে বিমানের দুই কর্মী ও সহযাত্রীদের ধস্তাধস্তির ঘটনায় যুক্তরাষ্ট্রের ওকলাহামায় জরুরি অবতরণ সোমালিয়ায় সেনা অভিযানে ৪৮ ঘণ্টায় অর্ধশতাধিক আল-শাবাব যোদ্ধা নিহত মিয়ানমারের জান্তাবিরোধী আন্দোলনকারীরা রোহিঙ্গাদের সমর্থন ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীকে মোদির অভিনন্দন সরকারি গাড়ি ও তেল খরচ করে ব্যক্তিগত কাজে ব্যবহার উপজেলা চেয়ারম্যান চীনা বন্দরে বাংলাদেশসহ ১১টি দেশ থেকে হিমায়িত খাদ্য ‘আমদানি বন্ধ’ ১৯ জুন থেকে দেশে চীনের সিনোফার্ম ও বেলজিয়ামের টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী ইউরোর মতো বড় মঞ্চে ৫০ গজ দূর থেকে চোখ জুড়ানো গোল নাসির-অমিসহ পাঁচজন গ্রেপ্তার হওয়া আমি অনেক খুশি:পরীমনির নতুন প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ইসরায়েল

গত ৭৪ বছরে এমন হয়নি: মমতা

ভারত সরকারের সমালোচনা করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাকে ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা দেখতে আমাকে তার সঙ্গে যেতে বলেননি। করোনা এবং ইয়াস পরিস্থিতিতে লড়াইয়ের জন্য ওকে (মুখ্যসচিব আলাপনকে) রাখা হয়েছে। মুখ্যসচিবকে ডেকে নিচ্ছেন? এমনটা গত ৭৪ বছরে হয়নি।

সোমবার দুপুর নবান্নে তিনি এসব কথা বলেন। খবর আনন্দবাজার পত্রিকার।

পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকে বদলি করে করোনা পরিস্থিতিতে রাজ্যকে বিপদের মুখে ঠেলে দেয়ার অভিযোগ করে মোদি সরকারের সমালোচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, আলাপনবাবুর বদলির নির্দেশে আমি হতবাক। রাজ্যের সঙ্গে কোনও আলোচনা না করেই একতরফা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তোয়াক্কা করা হয়নি ১৯৫৪ সালের আইএএস আইনেরও।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়,  সোমবার সকালে মোদীকে পাঁচ পাতার চিঠিতে মুখ্যসচিব আলাপনকে তলব সংক্রান্ত নির্দেশ কেন্দ্রীয় সরকারকের প্রত্যাহার করার আহ্বান জানান মমতা।

কেন এখন আলাপনবাবুকে ছাড়া হচ্ছে না, তাও ব্যাখ্যা করেন। বাংলার মানুষের স্বার্থে আলাপনকে আরও তিনমাস মুখ্যসচিব পদে থাকতে দেওয়ার আবেদন জানান। পুরো বিষয়টিতে মোদীর হস্তক্ষেপের দাবি করেন মুখ্যমন্ত্রী।

সেই চিঠির রেশ ধরে জানতে চাওয়া হয়, মুখ্যমন্ত্রীর অনুরোধ মতো কি আলাপনবাবু আগামী তিন মাস বাংলার মুখ্যসচিব থাকবেন? প্রত্যুত্তরে মমতা বলেন, ‘আমি আপনাকে এই প্রশ্নের উত্তর দেব না। সঠিক সময় উত্তর দেব। তবে আমি এটা বলতে পারি, আমরা ভারত সরকারের থেকে প্রথমে চিঠি পেয়েছি। তাই আমরা উত্তর পেয়েছি। এটা কেন্দ্র ও রাজ্যের দায়িত্ব। উন্নয়নমূলক কাজ, সংবিধানের নিয়মনীতি-সহ অন্যান্য কাজের জন্য কেন্দ্র ও রাজ্য সর্বদা যোগাযোগ বজায় রেখে চলে।’ সঙ্গে যোগ করেন, ‘এটা নিয়ে আর কিছু বলতে পারব না। কারণ আমার হাতে কিছু নেই। আমায় কিছু বিস্তারিতভাবে জানানো হলে আপনাদের জানানো হবে। ’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীকে মোদির অভিনন্দন
সীমান্ত বন্ধ থাকলেও ভারতের সঙ্গে বাংলাদেশের পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত থাকবে
‘মারব এখানে, লাশ পড়বে শ্মশানে’ অভিনেতা মিঠুনের প্রতি হাইকোর্টের নতুন নির্দেশ
সেনাবাহিনীর অভিযানের মুখে ভারতে যাচ্ছে মিয়ানমারের নাগরিকরা!
ভারতের একটি রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় ১৮ জনের মৃতদেহ উদ্ধার
নতুন ডিজিটাল আইনে ভারত সরকার

আরও খবর


close