মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২৫.২৫°সে
সর্বশেষ:
বাংলাদেশ আইএলও পরিচালনা পর্ষদের সদস্য পদে নির্বাচিত শারুন-নুসরাতের যোগাযোগ খতিয়ে দেখা হচ্ছে বিমানের দুই কর্মী ও সহযাত্রীদের ধস্তাধস্তির ঘটনায় যুক্তরাষ্ট্রের ওকলাহামায় জরুরি অবতরণ সোমালিয়ায় সেনা অভিযানে ৪৮ ঘণ্টায় অর্ধশতাধিক আল-শাবাব যোদ্ধা নিহত মিয়ানমারের জান্তাবিরোধী আন্দোলনকারীরা রোহিঙ্গাদের সমর্থন ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীকে মোদির অভিনন্দন সরকারি গাড়ি ও তেল খরচ করে ব্যক্তিগত কাজে ব্যবহার উপজেলা চেয়ারম্যান চীনা বন্দরে বাংলাদেশসহ ১১টি দেশ থেকে হিমায়িত খাদ্য ‘আমদানি বন্ধ’ ১৯ জুন থেকে দেশে চীনের সিনোফার্ম ও বেলজিয়ামের টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী ইউরোর মতো বড় মঞ্চে ৫০ গজ দূর থেকে চোখ জুড়ানো গোল নাসির-অমিসহ পাঁচজন গ্রেপ্তার হওয়া আমি অনেক খুশি:পরীমনির নতুন প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ইসরায়েল

ভারতের দিকে ধেয়ে আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড়

ভারতের গুজরাটের দিকে ধেয়ে আসছে ‘মহা শক্তিশালী’ ঘূর্ণিঝড় তাউটে (Tauktae)। দেশটির আবহাওয়া অধিফতরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, আগামী ১২ থেকে ১৫ ঘণ্টার মধ্যে গতি বাড়িয়ে তাউটে ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগ ধারণ করবে।  বর্তমানে এটি ১২০ থেকে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে ধেয়ে আসছে।  পূর্বাভাস অনুযায়ী যদি তাউটে গতি বাড়ায়, তাহলে এটি গুজরাট উপকূলে পৌঁছবে ১৮ মে দুপুরে। জানা গিয়েছে পোরবন্দরের পাশ দিয়ে এই ঘূর্ণিঝড়টি যেতে পারে।

১৮ মে দুপুরে তাউটে সুপার সাইক্লোনে পরিণত হয়ে আছড়ে পড়তে পারে ভারতীয় ভূখণ্ডে।  ১৮ মে তাউটে ১৬০ থেকে ১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টার গতি ধারণ করতে পারে।  এই আবহে ইতিমধ্যেই ভারতের পশ্চিম উপকূলবর্তী পাঁচ রাজ্যে জারি করা হয়েছে সতর্কতা।

হিন্দুস্তান টাইমস জানায়, ইতিমধ্যেই কেরল, গোয়া, কর্ণাটক, মহারাষ্ট্র এবং গুজরাটের উপকূলবর্তী অঞ্চলে লাল সতর্কতা জারি করা হয়েছে। জানা গিয়েছে, এর আগে তাউটের পথ অনুসরণ করে ১৯৩৩ এবং ১৯৭৫ সালে দু’টি ঘূর্ণিঝড় আছড়ে পড়েছিল গুজরাটে। ১৯৭৫ সালের ঘূর্ণিঝড়ে গুজরাটে প্রাণ হারিয়েছিল ৪০০০ মানুষ। এই আবহে তাউটের জেরে ক্ষয়ক্ষতি যাতে বেশি না হয় তার জন্য উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। তৈরি রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫৩টি দলকে।

শুক্রবার রাতে তাউটে লাক্ষাদ্বীপ এবং আরব সাগরের পূর্ব-মধ্য ও দক্ষিণ-পূর্ব এলাকায় অবস্থান করছিল। অর্থাত্ এটি কেরালার কান্নুরের থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিমে ২৯০ কিলোমিটার, গুজরাতের ভেরাবলের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ১,০১০ কিলোমিটার দূরে অবস্থিত। এই আবহে সমুদ্র উত্তাল থাকায় আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীকে মোদির অভিনন্দন
সীমান্ত বন্ধ থাকলেও ভারতের সঙ্গে বাংলাদেশের পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত থাকবে
‘মারব এখানে, লাশ পড়বে শ্মশানে’ অভিনেতা মিঠুনের প্রতি হাইকোর্টের নতুন নির্দেশ
সেনাবাহিনীর অভিযানের মুখে ভারতে যাচ্ছে মিয়ানমারের নাগরিকরা!
ভারতের একটি রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় ১৮ জনের মৃতদেহ উদ্ধার
নতুন ডিজিটাল আইনে ভারত সরকার

আরও খবর


close