বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৮৩°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

ভারতের উত্তরপ্রদেশে তীব্র দাবদাহ, দুই দিনে নিহত ৩৪

অনলাইন ডেস্ক :
ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে দাবদাহের কারণে গত দুই দিনে অন্তত ৩৪ জন মারা গেছেন। চিকিৎসকরা ৬০ বছরের বেশি বাসিন্দাদের দিনের বেলায় বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। খবর আলজাজিরার।

উত্তরপ্রদেশের রাজধানী লখনৌ থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বালিয়া জেলায় এ হতাহতের ঘটনা ঘটেছে। মৃতদের সবার বয়স ৬০ বছরের বেশি এবং তাদের পূর্বে স্বাস্থ্যগত সমস্যা বা রোগ ছিল; যা তীব্র গরমের কারণে আরও খারাপ হয়ে তাদের মৃত্যু হয়েছে।

বালিয়ার চিফ মেডিকেল অফিসার জয়ন্ত কুমার জানান, তীব্র গরমে বৃহস্পতিবার ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং শুক্রবার আরও ১১ জনের মৃত্যু হয়েছে। বেশিরভাগ মৃত্যু হার্টঅ্যাটাক, ব্রেন স্ট্রোক এবং ডায়রিয়ার কারণে হয়েছে বলে জানান তিনি।

আরেক মেডিকেল অফিসার দিবাকর সিং বলেন, গুরুতর অবস্থায় লোকদের বালিয়ার প্রধান হাসপাতালে ভর্তি করা হয়েছে। বয়স্ক ব্যক্তিরা প্রচণ্ড গরমের জন্য ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন। তারা এই তীব্র গরম সহ্য করতে পারছেন না বলে জানান দিবাকর সিং।

ভারতের আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী শুক্রবার বালিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (১০৮ ডিগ্রি ফারেনহাইট) ছিল, যা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস (৮ ফারেনহাইট) বেশি।

এদিকে প্রচণ্ড গরমের মধ্যেও রাজ্যজুড়ে লোডশেডিং হচ্ছে, ফলে বাসিন্দাদের ভোগান্তি আরও বাড়ছে। এমন অবস্থায় রাজ্যটিতে বিক্ষোভ করেছেন অনেকে।

তবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, রাজ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে সরকার। তিনি সরকারকে সহযোগিতা করার পাশাপাশি বিদ্যুতের সুষ্ঠু ব্যবহার করার আহ্বান জানান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০
ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে
কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ
ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের
জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত

আরও খবর