মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০.৯৭°সে
সর্বশেষ:
ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক ১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা উপকূলীয় অঞ্চলে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা, টুর্নামেন্টের সম্পূর্ণ পুরস্কার তালিকা ১০ বছর পর আইপিএল জিতল কলকাতা ইউক্রেনে সেনা পাঠাবেন না বাইডেন কুমিল্লায় কবি নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে ১ হাজার শিক্ষার্থীদের সম্মিলিত কন্ঠে ” কারার ঐ লৌহ কপাট” পরিবেশন জানা গেল বাংলাদেশে কুরবানি ঈদের সম্ভাব্য তারিখ

ভারতকে ১০৫টি পুরাকীর্তি ফেরত দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক :
ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি জানিয়েছেন, ভারতের বিক্রি হওয়া বা চুরি হওয়া উল্লেখযোগ্য পুরার্কীতি নয়া দিল্লিকে ফেরত দিতে কাজ করছে ওয়াশিংটন। এ সময় বিশ্বব্যাপী ভারতীয় শিল্পের ঐতিহাসিক গুরুত্বের বিষয়টিও উল্লেখ করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় এ সংক্রান্ত যে চুক্তি হয়েছে, তার ভিত্তিতেই এসব পুরার্কীতি ফেরত দিচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে দ্বিতীয়-তৃতীয় থেকে ১৮ এবং ১৯ শতকের অনেক বিরল নিদর্শন রয়েছে।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই বলেছে, সোমবার নিউ ইয়র্কে এক মিডিয়া ব্রিফিংয়ে গারসেটি বলেছেন, ভারতে যে শিল্পকর্মগুলি থাকা দরকার তা ফিরিয়ে দেওয়ার বিষয়ে আমরা মার্কিন সরকারের পক্ষ থেকে কাজ করছি। এগুলো সাধারণত ভারত থেকে এসেছে; কখনও কখনও চুরি এবং অবৈধভাবে বিক্রি করা হয়েছে। এখানকার ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস হোক কিংবা মেট্রোপলিটন মিউজিয়াম- এগুলো ভারতের কাছে ফিরিয়ে দিতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফরের সময় ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই সাংস্কৃতিক সম্পত্তি বিনিমিয় চুক্তিতে সহযোগিতা করতে সম্মত হয়েছিল, যার লক্ষ্য ছিল সাংস্কৃতিক নিদর্শনগুলির অবৈধ পাচার রোধ করা। এই চুক্তিটি দুই দেশের হোমল্যান্ড সিকিউরিটি এবং আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি করবে। ফলে সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণ ও সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, চুরি যাওয়া ভারতীয় পুরাকীর্তি সারা বিশ্বের বিভিন্ন স্থান থেকে পুনরুদ্ধার করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে ভারত সরকার। এসব প্রাচীন নিদর্শন দেশের ঐতিহ্য ও সংস্কৃতির জীবন্ত প্রতীক হিসেবে অপরিসীম গুরুত্ব বহন করে বলে মনে করা হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত
মালয়েশিয়ায় কাজ করেও বেতন নেই, অনাহারে ৩৬ বাংলাদেশি
হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা
কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর
বাতাসে ভেঙে পড়ল নির্বাচনি প্রচার মঞ্চ, নিহত ৯
নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

আরও খবর