সোমবার, ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ০.০৪°সে
সর্বশেষ:
ভারতের পশ্চিমবঙ্গে বাড়ল পাউরুটির দাম ক্যামেরুনের রাজধানী ইয়াউন্ডের নাইটক্লাবে অগ্নিকাণ্ড, নিহত ১৬ ৯০ বছরের বৃদ্ধা সাংবাদিক দেলোয়ার হাসানের মা আমরণ অনশনে শাবির আন্দোলনে একাত্মতা সাধারণ শিক্ষার্থীদের নার্গেস মোহাম্মদীকে৭০ বেত্রাঘাতের নির্দেশ বরিশালে জেলা দক্ষিণ ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি নিয়ে তোলপাড় কওমি মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা কার্যকর করার জন্য নিবন্ধন জরুরি: সংসদে শিক্ষামন্ত্রী যমুনা টিভির সাংবাদিকের উপর হামলা, প্রধান আসামি গ্রেপ্তার চকরিয়ায় সালিসে অংশ নিতে এসে খুন করোনার কারণে বিয়েও বাতিল করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ইসি গঠন আইন বিল সংসদে উত্থাপন পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আকাশে ওড়ার নতুন রেকর্ড গড়ল তুরস্কের ড্রোন

অনলাইন ডেস্ক:
তুরস্কের তৈরি মানববিহীন আঙ্কা-এস ইউকেভ ড্রোন সবচেয়ে বেশি সময় আকাশে ওড়ার নতুন রেকর্ড গড়েছে। নতুন প্রজন্মের এ ড্রোনটি সমরাস্ত্র শিল্পের ক্ষেত্রে নতুন মাইলফলক।

তার্কিস অ্যারোস্পেস ইন্ড্রাস্টিজের পক্ষ থেকে জানানো হয়েছে, ড্রোনটি ৩০ ঘণ্টা ৩০ মিনিট একটানা আকাশে ওড়ে। এর আগে তুরস্কের কোনো ড্রোন এত লম্বা সময় আকাশে ওড়তে পারেনি।

তার্কিস অ্যারোস্পেস ইন্ড্রাস্টিজ টুইটারে রেকর্ড হওয়ার বিষয়টি জানিয়ে বলে, আঙ্কা তার লক্ষ্য অর্জন করেছে। এটি সর্বোচ্চ সময় আকাশে ওড়ার রেকর্ড ভেঙে দিয়েছে ৩০ ঘণ্টা ৩০ মিনিটের একটি মিশন ফ্লাইটের মাধ্যমে।

আঙ্কা-এস ইউকেভ এই ড্রোনটি হলো নতুন প্রজন্মের ড্রোন। এর আগে ২৪ ঘন্টা আকাশে ওড়তে সমর্থ হয় এটি। এবার ওড়ল ৩০ ঘণ্টার বেশি। আগের মডেলের ড্রোনটি ২৫০ কেজি ভার বহন করতে পারত। নতুন প্রজন্মের এই ড্রোনটি প্রায় ৩৫০ কেজি ওজন বহন করতে পারবে।

তুরস্কের বিমান বাহিনীর কাছে দুইটি ও নৌ বাহিনীর কাছে দুটি করে এই ড্রোন আছে। তাছাড়া তিউনিশিয়ার কাছেও একই মডেলের ড্রোন বিক্রি করেছে তুরস্ক।

সূত্র: ডেইলি সাবাহ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ক্যামেরুনের রাজধানী ইয়াউন্ডের নাইটক্লাবে অগ্নিকাণ্ড, নিহত ১৬
নার্গেস মোহাম্মদীকে৭০ বেত্রাঘাতের নির্দেশ
করোনার কারণে বিয়েও বাতিল করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
জাপানে ৬.৬ মাত্রার ভূমিকম্পে আহত ১৩
চীনকে পাল্টা জবাব দিল যুক্তরাষ্ট্র
পশ্চিম আফ্রিকা গির্জায় পদদলিত হয়ে ১১ শিশুসহ ২৯ জনের মৃত্যু

আরও খবর


close