সোমবার, ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ -০.১৮°সে
সর্বশেষ:
ভারতের পশ্চিমবঙ্গে বাড়ল পাউরুটির দাম ক্যামেরুনের রাজধানী ইয়াউন্ডের নাইটক্লাবে অগ্নিকাণ্ড, নিহত ১৬ ৯০ বছরের বৃদ্ধা সাংবাদিক দেলোয়ার হাসানের মা আমরণ অনশনে শাবির আন্দোলনে একাত্মতা সাধারণ শিক্ষার্থীদের নার্গেস মোহাম্মদীকে৭০ বেত্রাঘাতের নির্দেশ বরিশালে জেলা দক্ষিণ ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি নিয়ে তোলপাড় কওমি মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা কার্যকর করার জন্য নিবন্ধন জরুরি: সংসদে শিক্ষামন্ত্রী যমুনা টিভির সাংবাদিকের উপর হামলা, প্রধান আসামি গ্রেপ্তার চকরিয়ায় সালিসে অংশ নিতে এসে খুন করোনার কারণে বিয়েও বাতিল করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ইসি গঠন আইন বিল সংসদে উত্থাপন পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

করোনায় ছোট হয়ে গেছে যুবকের লিঙ্গ!

অনলাইন ডেস্ক:
কেবল শ্বাসযন্ত্র নয় করোনাভাইরাসের কারণে শরীরের অন্যান্য অঙ্গেরও মারাত্মক ক্ষতি হয় বলে দীর্ঘ দিন ধরেই দাবি করে আসছেন বিশেষজ্ঞরা। এবার সেই তালিকায় যুক্ত হলো পুরুষদের যৌনাঙ্গও। কোভিড আক্রান্ত এক মার্কিন যুবকের পুরুষাঙ্গের দৈর্ঘ্য কমে গেছে, আর সেই সংক্রান্ত গবেষণাতেই চক্ষু চরকগাছ গবেষকদের!

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়, বছর ত্রিশের ওই মার্কিন নাগরিক দীর্ঘ দিন ধরেই করোনায় ভুগছিলেন। শেষ পর্যন্ত কোভিড জয় করে তিনি ছাড়াও পান হাসপাতাল থেকে। কিন্তু সুস্থ হয়ে বাড়ি ফিরতেই বিপত্তি দেখা দেয়। তিনি হঠাৎ খেয়াল করেন, তার লিঙ্গ শিথিল হয়ে গেছে। বেশ কিছু দিন চিকিৎসা করার পর লিঙ্গ শিথিলতার সমস্যা দূর হলেও যুবকের দাবি, প্রায় দেড় ইঞ্চি কমে গেছে তার লিঙ্গের দৈর্ঘ্য।

যুবকের আরও দাবি, চিকিৎসকরা বলেছেন পুরুষাঙ্গের রক্ত সংবহনতন্ত্রের মারাত্মক ক্ষতির ফলেই ঘটেছে এমন ঘটনা। চিকিৎসকদের আশঙ্কা এই ক্ষতি চিরস্থায়ীও হতে পারে।

সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের করা একটি গবেষণায় স্পষ্ট হয়েছে এই ঘটনার কারণ। ৩ হাজার ৪০০ জনের উপর করা এই গবেষণা বলছে, অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ২০০ জনের লিঙ্গ শিথিলতার সমস্যা দেখা দিয়েছে কোভিড আক্রান্ত হওয়ার পর। পুরুষের স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক পত্রিকাতে প্রকাশিত একটি গবেষণা পত্রেও একই দাবি করা হয়েছে বিজ্ঞানীদের তরফ থেকে। তাদের বক্তব্য কোভিডের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে এন্ডোথেলিয়াল কোষ। আর তার জন্যই দেখা দিতে পারে লিঙ্গ শিথিলতা।

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের ঘটনা যৌন জীবনে তো বটেই, নেতিবাচক প্রভাব ফেলে আক্রান্তের মানসিক স্বাস্থ্যের উপরেও। তবে শুধু লিঙ্গ শিথিলতাই নয়, অনিচ্ছাকৃতভাবে পুরুষাঙ্গ একটানা দৃঢ় হয়ে থাকার ঘটনাও কোভিডে বিরল নয়। বিজ্ঞানের ভাষায় এই উপসর্গকে বলা হয় প্রায়াপিজম।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ক্যামেরুনের রাজধানী ইয়াউন্ডের নাইটক্লাবে অগ্নিকাণ্ড, নিহত ১৬
নার্গেস মোহাম্মদীকে৭০ বেত্রাঘাতের নির্দেশ
কওমি মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা কার্যকর করার জন্য নিবন্ধন জরুরি: সংসদে শিক্ষামন্ত্রী
করোনার কারণে বিয়েও বাতিল করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
ইসি গঠন আইন বিল সংসদে উত্থাপন
পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আরও খবর


close